বিজ্ঞাপন

মার্চে ২৪৫ নারী-কন্যা নির্যাতনের শিকার, ধর্ষণের শিকার ৫৪

April 1, 2024 | 10:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের মার্চ মাসে সারা দেশে ১২১টি কন্যাশিশুসহ ২৪৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৪১ জন কন্যাসহ ৫৪ জন। তাদের মধ্যে ১২ জন কন্যাসহ ১৫ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। এক শিশুসহ দুজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এর বাইরে চার কন্যাশিশুসহ সাতজনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞাপন

১৬টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে মাসিক এ প্রতিবেদন তৈরি করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সোমবার (১ এপ্রিল) প্রতিবেদনটি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ জানায়, মার্চে যৌন নিপীড়নের শিকার হয়েছে ১০ জন কন্যাসহ ১২ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৯ জন কন্যাসহ ১০ জন। বিভিন্ন কারণে তিন কন্যাসহ ৩৪ জনকে হত্যা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনার শিকার দুই কন্যাসহ চারজন। অগ্নিদগ্ধের শিকার হয়েছেন তিনজন, এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে এক কন্যাসহ ছয় জন। তাদের মধ্যে এক কন্যাসহ তিনজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৭ জন, এর মধ্যে কন্যাশিশু চারটি। পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে পাঁচটি।

বিজ্ঞাপন

মার্চে গৃহকর্মী দুই কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটেছে, যার মধ্যে একজনকে হত্যা করা হয়েছে। আট কন্যাশিশুসহ ২১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। আট কন্যাসহ ২০ জনের আত্মহত্যার ঘটনাও ঘটেছে। এর মধ্যে এক কন্যাসহ তিনজন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন। ১২ জন কন্যা অপহরণের ঘটনার শিকার হয়েছে। এ ছাড়াও তিন কন্যাকে অপহরণচেষ্টার ঘটনা ঘটেছে।

গেল মাসে ফতোয়ার ঘটনার শিকার হয়েছে একজন। এক কন্যাসহ দুজন পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে তিনটি। এ ছাড়া ৯ কন্যাসহ ২৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

এদিকে রাজধানীর মোহম্মদপুরের একটি বাসায় তরুণীকে শিকলে বেঁধে ২৫ দিন আটকে রেখে দলবদ্ধ ধর্ষণ ও তার ভিডিওধারণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছে মহিলা পরিষদ। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণসহ দৃষ্টান্তমূলক শাস্তি ও নির্যাতনের শিকার তরুণীর সুচিকিৎসা নিশ্চিত করার দাবিও জানিয়েছে।

বিজ্ঞাপন

একই সঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছে মহিলা পরিষদ। বিবৃতিতে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানায় সংগঠনটি।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন