বিজ্ঞাপন

ঈদযাত্রায় ফিটনেসবিহীন যান বন্ধের দাবি

April 2, 2024 | 8:20 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পথ দুর্ঘটনায় শত শত মানুষের মৃত্যু ঠেকাতে ঈদযাত্রার বহরে ফিটনেসবিহীন বাস ও লঞ্চ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞাপন

সোমবার (১ এপ্রিল) সংবাদমাধ্যমে পাঠানো এক বার্তায় এ দাবি জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

বিবৃতিতে তিনি দাবি করেন, সংবাদমাধ্যমে প্রচারিত খবরে দেখা গেছে, কিছু অসাধু পরিবহন মালিক বেশি মুনাফার আশায় ফিটনেসবিহীন বাস, ট্রাক ও লঞ্চ ঈদযাত্রায় যাত্রী পরিবহনের জন্য পথে নামানোর প্রস্তুতি নিয়েছে। সরকারের নিয়ন্ত্রক সংস্থার মনিটরিংয়ের দুর্বলতার সুযোগ নিয়ে তারা এমন কাজ করছে।

এছাড়াও গুটিকতক অসাধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ম্যানেজ করে এসব যানবাহন প্রতিবছর ঈদে অতিরিক্ত যাত্রী পরিবহন করে থাকে। এছাড়াও বাস ও লঞ্চে ঈদে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যর কারণে নিম্নআয়ের লোকজন কম ভাড়ায় যাতায়াতের আশায় এসব ফিটনেসবিহীন বাস, লঞ্চ ও পন্যবাহী পরিবহনে যাত্রী হতে বাধ্য হচ্ছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

যাত্রী কল্যাণ সমিতির বিবৃতিতে আরও বলা হয়, সরকারের বিভিন্ন সংস্থা কাগুজে বাঘের মতো হুঁশিয়ারি উচ্চারণ করলেও প্রকৃতপক্ষে ঈদে ফিটনেসবিহীন যানবাহন বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ। এ কারণে প্রতি ঈদে সড়ক দুর্ঘটনায় শত শত মানুষের প্রাণহানি ঘটে।

গত ঈদুল ফিতরে ৩০৪ সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত, ৫৬৫ জন আহত হয়েছিলেন। বিআরটিএ পক্ষ থেকে সারাদেশে ৫ লাখ ফিটনেস যানবাহনের তথ্য কিছুদিন আগে সংবাদমাধ্যমে দিয়েছিল। এছাড়াও নৌ-পথে কয়েক হাজার ফিটনেসবিহীন নৌযান ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী বহন করে। বিআরটিএ ও বিআইডাব্লিউটিএ এসব যান নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণে প্রতি ঈদে প্রাণহানির ঘটনা ঘটে। এবারের ঈদযাত্রা বহরে এমন যানবাহন বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য সরকারের হস্তক্ষেপ চেয়েছেন যাত্রী অধিকার সুরক্ষা নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন