বিজ্ঞাপন

চলতি অর্থবছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৬: বিশ্বব্যাংক

April 2, 2024 | 1:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৫ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পরই থাকবে বাংলাদেশ। এসময় দেশটির প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রতিবেদনে জিডিপির পূর্বভাস দিয়েছে বিশ্বব্যাংক। রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক।

বিশ্বব্যাংক জানায়, ২০২৩-২৪ অর্থবছর শেষে দক্ষিণ এশিয়ার মধ্যে ৭ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জন করবে ভারত, যা এই অর্থবছরের সর্বোচ্চ। এরপর ৫ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকবে বাংলাদেশ। এরপর ভুটান ৪ দশমকি ৯ শতাংশ, মালদ্বীপ ৪ দশমকি ৭ শতাংশ, নেপাল ৩ দশমিক ৩ শতাংশ, শ্রীলংকা ২ দশমিক ২ শতাংশ এবং পাকিস্তান ১ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

গত ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৭ শতাংশ। যা চলতি অর্থবছরে কমে যাবে। এর কারণ হিসেবে উচ্চ মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া, আমদানি সীমিত করা এবং আর্থিক খাতের সমস্যাকে চিহ্নিত করেছে বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

এ সময় সংস্থাটির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রনজিত ঘোষ, বার্নাড হ্যাভেন, নাজমুস এস খান এবং বিশ্বব্যাংকের যোগাযোগ কর্মকর্তা মেহেরিন এ মাহবুব উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেজে/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন