বিজ্ঞাপন

৫ সেকেন্ডেই চোরাই ফোনের আইএমইআই পরিবর্তন করত চক্রটি

April 2, 2024 | 8:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর বিভিন্ন স্থান থেকে চুরি-ছিনতাই হওয়া মোবাইল ফোনগুলো হাত বদল হয়ে চোরাই চক্রের হাতে চলে যেত। চক্রের সদস্যরা সেই চোরাই ফোনের আইএমইআই নম্বর মাত্র ৫ থেকে ১০ সেকেন্ডের মধ্যেই পরিবর্তন করে ফেলতেন। এরপর তাতে নতুন আইএমইআই নম্বর বসিয়ে বাজারে কম দামে বিক্রি করে দিতেন তারা।

বিজ্ঞাপন

রাজধানীর মোহাম্মদপুর, খিলগাঁও, গুলিস্তান ও নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকা থেকে এমন চারটি চক্রের ২০ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩)। একই সঙ্গে ৯০০টি বিভিন্ন ব্র্যান্ডের দেশি ও বিদেশি স্মার্টফোন জব্দ করেছে সংস্থাটি।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে কারওয়ান বাজারে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

খন্দকার আল মঈন বলেন, গত কিছুদিনে রাজধানীতে ছিনতাই বেড়ে যাওয়ায় র‌্যাবের গোয়েন্দা দল মাঠে কাজ শুরু করে। তারই ধারাবাহিকতায় গতকাল (সোমবার) তিন ছিনতাইকারীকে আটক করা হয়। তাদের তথ্য কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী চোরাই চক্রের ২০ জন সদস্যকে আটক করা হয়েছে। তাদের কাছে ৯০০টি মোবাইল ফোন পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলা করে সেসব মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

বিজ্ঞাপন

গ্রেফতাররা হলেন হাফিজুর রহমান (৩৫), রনি আহমেদ ইমন (২৯), মো. জসিম উদ্দিন (৩৫), মো. জামাল উদ্দিন (৫০), আবুল মাতুব্বর (৪২), আহম্মদ আলী (৩৫), মো. কামাল (৪০), মো. বাপ্পি (২৯), মো. আবিদ হোসেন সনু (৩৮), মো. রবিন ভূ্ইয়া (২১), মো. আরিফুল হোসেন (২২), ইব্রাহিম মিয়া (৪০), মো. সুজন (২৯), মো. দেলোয়ার (৩৩), মো. আব্দুর রহমান (১৯), মো. রাজু (২৭), মো. জিহাদ হোসেন (২৪), মো. মুনাইম (৩৮), মো. রাজু (৪৫) ও রফিক (৩৮)।

চোরাই চক্রের কাছ থেকে প্রায় ৯০০ মোবাইল ফোন জব্দ করা হয়েছে। ছবি: র‌্যাব

র‌্যাবের অভিযানে জব্দ করা হয় বিপুল পরিমাণ ভুয়া আইএমইআই স্টিকার, একটি হিটগান, ইলেকট্রনিক সেন্সর ডিভাইস, আইএমইআই পরিবর্তনের জন্য ব্যবহৃত বিভিন্ন টুলস, ছিনতাইয়ের কাজে ব্যবহৃত ছয়টি চাকু, একটি ল্যাপটপ, একটি এলসিডি মনিটর এবং নগদ ১১ হাজার ৬০০ টাকা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা মোবাইল চোরাকারবারি চক্রের সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়ে তথ্য দিয়েছেন।

গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, পাঁচ-ছয় বছর ধরে তারা চারটি চক্রে বিভক্ত হয়ে মোবাইল চোরাকারবারিতে জড়িত রয়েছেন। তারা মোবাইল চুরি, ছিনতাই ও আইএমইআই নম্বর পরিবর্তনের কারিগর। চক্রটি চোরাই মোবাইল ফোন বিক্রির জন্য বিভিন্ন দলে বিভক্ত হয়ে কাজ করে থাকে।

বিজ্ঞাপন

গ্রেফতার ব্যক্তিদের মধ্যে আব্দুর রহমান, রবিন ভূইয়া ও হাফিজুর রহমান মোবাইল ছিনতাই করেন। পরে চক্রের মূল হোতা রাজু, সুজন ও আবুল মাতুব্বরসহ অন্যদের কাছে স্বল্প মূল্যে বিক্রি করে দেন। এ ছাড়াও তারা অন্য ছিনতাইকারীদের কাছ থেকে ছিনতাই হওয়া মোবাইল ফোন স্বল্প মূল্যে কেনেন। গ্রেফতার দেলোয়ার ও আবুল মাতুব্বর মোবাইলের আইএমইআই পরিবর্তনের অন্যতম কারিগর। তারা কয়েক সেকেন্ডের মধ্যেই ছিনতাই হওয়া মোবাইল ফোনগুলোর আইএমইআই পরিবর্তন করে বিক্রির জন্য প্রস্তুত করেন।

গ্রেফতার দেলোয়ারের নেতৃত্বে চক্রটি গুলিস্তান এলাকায় সক্রিয়। এ চক্রের কাছ থেকে ২৯১টি স্মার্ট ফোন ও ১৭৯টি ফিচার ফোন উদ্ধার করা হয়। অন্যদিকে আরিফুলের নেতৃত্বাধীন চক্রটি নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকায় সক্রিয়। এ চক্রের কাছ থেকে ১০৬টি স্মার্টফোন ও ৫৯টি ফিচার ফোন উদ্ধার করা হয়। গ্রেফতার আবুল মাতুব্বরের নেতৃত্বাধীন চক্রটি মোহাম্মদপুর এলাকায় সক্রিয়। এ চক্রের কাছ থেকে ৯১টি স্মার্টফোন ও ২৪টি ফিচার ফোন উদ্ধার করা হয়। আর খিলগাঁও এলাকায় সক্রিয় ইমনের নেতৃত্বাধীন চক্রের কাছ থেকে ৫৪টি স্মার্টফোন ও ৭৯টি ফিচার ফোন উদ্ধার করা হয়।

গ্রেফতাররা আরও জানান, চুরি ও ছিনতাই করা মোবাইল বিক্রির সময় তারা ক্রেতাকে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে আইএমইআই পরিবর্তনের নিশ্চয়তা দেন। পাশাপাশি তারা মোবাইলের কেসিং, ডিসপ্লেও পরিবর্তন করে ফেলেন। এই চক্রটি ২০ হাজারেরও বেশি মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে বলে জানায়।

গ্রেফতার দেলোয়ারের বিরুদ্ধে রাজধানীর বংশাল, শাহবাগ ও কুমিল্লা জেলার দেবীদ্বার থানায় একাধিক মামলা রয়েছে। দেলোয়ারের সহযোগী রাজু ও জিহাদের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় একাধিক মামলা রয়েছে। এ ছাড়াও গ্রেফতার আরেক মূল হোতা আরিফুলের বিরুদ্ধে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানায় মামলা রয়েছে। গ্রেফতার আসামিদের মধ্যে মোনায়েম, রফিক ও আরিফুল এর আগেও র‍্যাবের হাতে গ্রেফতার হয়েছেন। বিভিন্ন মেয়াদে কারাভোগ করে পরে জামিনে মুক্ত হয়ে ফের চোরাই চক্রে যোগ দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত‘সমবায় সমিতিতে কৃষিকে অগ্রাধিকার দিলে মানুষ সুফল পাবে’ সব খবর...
বিজ্ঞাপন