বিজ্ঞাপন

মস্কো চলচ্চিত্র উৎসবে ‘নির্বাণ’

April 2, 2024 | 8:51 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

৪৬ তম মস্কো আন্তজার্তিক চলচ্চিত্র উৎসবে লড়বে বাংলাদেশের ছবি নির্বাণ। গত তিন বছর ধরে প্রতিবছরই বাংলাদেশের ছবি জায়গা করে নিচ্ছে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই উৎসবে। আজ সন্ধ্যায় উৎসবের ওয়েব সাইটে ‘নির্বাণ’ এর মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে দারুণ উচ্ছসিত পরিচালক আসিফ ইসলাম। তিনি বলেন, আমরা অনেক আগেই মেইল পেয়েছি। তারা প্রতিযোগিতার জন্য চুড়ান্ত করেছেন ছবিটি। তবে আজ উৎসব কতৃপক্ষ প্রেস কনফারেন্সের মাধ্যমে বিষয়টি আনুষ্ঠিকভাবে জানায়। এই দিনটির জন্য আমরা অপেক্ষা করছিলাম।’

আনোয়ার হোসেন হোসেনের গল্প ও চিত্রনাট্যে ‘নির্বাণ’ নির্মাণ করেছেন দেশের তরুণ ও মেধাবী পরিচালক আসিফ ইসলাম। পরিচালনার আসিফ ইসলাম নিজের প্রতিষ্ঠান রেড মার্কে বিভিন্ন প্রজেক্টে ডিরেক্টর ও ডিওপি হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি আমন্ত্রিত লেকচারার হিসেবে বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইসস্টিটিউট (বিসিটিআই) তে কাজ করেছেন। তবে তার আগে তিনি লন্ডন মেট্টোপলিটন ইউনির্ভাসিটি থেকে চলচ্চিত্র ও তথ্যচিত্রের উপর এমএ ডিগ্রী অর্জর্ন করেছেন।

গল্প প্রসঙ্গে পরিচালক বলেন ‘নির্বাণ মানব আবেগের একটি কাব্যিক অন্বেষণ। তিনজন ব্যক্তির শান্তি খোঁজার একটি অসাধারণ যাত্রার ছবি এটি।

বিজ্ঞাপন

নির্মাতা জানান, সবকিছু ঠিক থাকলে উৎসবে যোগ দিতে আগামী ১৮ এপ্রিল তিনি মস্কোর উদ্দেশে রওনা হবেন। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়ার পাশাপাশি পুরো আয়োজনে উপস্থিত থাকবেন। উৎসবে যুক্তরাজ্য থেকে যোগ দেয়ার কথা রয়েছে ‘নির্ভানা’র অন্যতম অভিনেত্রী প্রিয়াম আর্চি। অর্চি ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন, ফাতেমা তুজ জোহরা ইভা, ইমরান মাহাতির, সতেজ চৌধুরী।

উল্লেখ্য, এ বছর মস্কোতে চলচ্চিত্রের আসর বসতে যাচ্ছে ১৯ এপ্রিল থেকে। ৮ দিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ২৬ এপ্রিল। উৎসবে বাংলাদেশের ‘নির্ভানা’ ছাড়াও থাকছে রাশিয়া, জার্মান, ইরান, রোমানিয়াসহ বিভিন্ন দেশের আরো ১০টি সিনেমা।

প্রসঙ্গত, এর আগে ৪৪ তম আসরে যুবরাজ শামীমের ‘আদিম’ এবং ৪৫ তম আসরে নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ এই উৎসবে নির্বাচিত ও প্রদর্শীত হয়। এরমধ্যে ‘আদিম’ চলচ্চিত্রটি দুটি বিভাগে অর্জন করে পুরস্কার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন