বিজ্ঞাপন

পাহাড়ে বর্ষবরণ উৎসব শুরু

April 3, 2024 | 9:21 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: বর্ণাঢ্য র‌্যালি, চার দিনব্যাপী মেলার উদ্বোধন আর নানা আয়োজনের মধ্য দিয়ে পাহাড়ের প্রধান সামাজিক উৎসব বর্ষবরণের আনুষ্ঠানিকতার সূচনা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৩ এপ্রিল) বিকেলে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি নৃগোষ্ঠীদের সর্ববৃহৎ সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু ও বিহু উপলক্ষে চার দিনব্যাপী এই মেলা উদ্বোধন করা হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান প্রধান অতিথি হিসেবে পাহাড়ে বর্ষ বিদায় ও বর্ষবরণের এই বর্ণিল উৎসব উদ্বোধন করেন। অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, সংরক্ষিত নারী সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যা, সেনাবাহিনীর রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান ও পুলিশ সুপার মীর আবু তৌহিদ।

বেলুন উড়িয়ে ও ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধনের পর অনুষ্ঠানস্থলে পাহাড়ে বসবাসরত বিভিন্ন জাতিগোষ্ঠীর শিল্পীদের একটি যৌথ নৃত্য পরিবেশিত হয়। সন্ধ্যায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিজ্ঞাপন

এর আগে বিকেল ৪টায় রাঙ্গামাটি সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে চত্বরে এসে মিলিত হয়। চার দিনব্যাপী এই মেলা সাঙ্গ হবে আগামী শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যায়। মেলায় পোশাক, খাবার, হস্তশিল্পসহ বিভিন্ন ধরনের অর্ধ শতাধিক স্টল বসেছে। চার দিনের এই মেলায় ঘিলাখেলা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক মঞ্চায়ন, পাঁজন রান্না প্রতিযোগিতার আয়োজন রয়েছে।

পাহাড়ি নৃগোষ্ঠীদের বর্ষবরণের আনুষ্ঠানিকতা শুরুর র‌্যালি। ছবি: সারাবাংলা

মূলত পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি জেলায় বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু ও বিহু মেলার মধ্য দিয়ে পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে বরণের আনুষ্ঠানিকতা শুরু হয়। অন্যান্য বছর উদ্বোধনী দিনে বিভিন্ন জাতিগোষ্ঠীর শিল্পীদের নিয়ে মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠানের আয়োজন থাকলেও এবার ডিসপ্লেতে কেবল একটি যৌথ ‘সম্প্রীতি নৃত্য’ অনুষ্ঠিত হয়েছে। এতে করে মেলায় আসা অনেক দর্শনার্থীই হতাশা প্রকাশ করেছেন।

এদিকে আগামী ১০ থেকে ১২ এপ্রিল তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা ঘোষণা করেছে রাঙ্গামাটির বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, চাংক্রান ও বিহু উদ্‌যাপন কমিটি। এর মধ্যে ১০ এপ্রিল সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে জেলা শিল্পকলা একাডেমি পর্যন্ত র‌্যালি ও বিকেলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা; ১১ এপ্রিল জুম্ম খেলাধুলা, বলিখেলা, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান; এবং ১২ এপ্রিল রাজবন বিহারের পূর্ব ঘাটে কাপ্তাই হ্রদে ফুল ভাসানো (ফুল বিজু) অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

বিজ্ঞাপন

‘রাঙ্গামাটির সাংস্কৃতিক ঐতিহ্যকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যাব’

পাহাড়িদের বর্ষবরণের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও (রাবিপ্রবি) সফর করেছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বুধবার দুপুরে রাবিপ্রবি সফরে গিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এ সময় রাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার, উপউপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ, ভারপ্রাপ্ত প্রক্টর ড. নিখিল চাকমাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মতবিনিময়ের সময় প্রতিমন্ত্রী বলেন, ‘রাঙ্গামাটির সাংস্কৃতিক ঐতিহ্যকে আমরা আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যাব। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সবসময় আপনাদের পাশে থাকব। এখানকার সংস্কৃতিকে কীভাবে উন্নত করা যায়, সে চেষ্টা করব। নাচ, গান, কবিতা, আবৃত্তি আর নাটক হারিয়ে যাচ্ছে; সেগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তাহলে আমরা পারব বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে।’

সারাবাংরা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন