বিজ্ঞাপন

ঈদযাত্রায় যাত্রী-চালক-মালিক সবার জন্য পরামর্শ আইজিপির

April 4, 2024 | 10:28 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন ঈদুল ফিতর নিরাপদ ও নির্বিঘ্নে উদ্‌যাপনের করতে ঈদযাত্রা ঘিরে একগুচ্ছ পরামর্শ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। যাত্রী থেকে শুরু করে সব ধরনের যানবাহনের চালক ও সংশ্লিষ্টদের প্রতি তিনি এসব পরামর্শ দেন।

বিজ্ঞাপন

বুধবার (৩ এপ্রিল) বিকেলে এক বার্তায় সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) ইনামুল হক পরামর্শগুলোর কথা জানান।

সড়ক পথের যাত্রী

আইজিপি যাত্রীদের উদ্দেশে বলেছেন, পর্যাপ্ত সময় নিয়ে ঈদের ভ্রমণ পরিকল্পনা করুন। ভ্রমণকালে নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার বিষয় বিবেচনায় রাখুন। চালককে দ্রুত গতিতে গাড়ি চালাতে তাগিদ দেবেন না। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে বাসের ছাদে কিংবা ট্রাক, পিকআপ ও অন্যান্য পণ্যবাহী যানবাহনে ভ্রমণ করবেন না।

আইজিপি আরও বলেন, রাস্তা পারাপারের ক্ষেত্রে জেব্রা ক্রসিং বা ফুট ওভারব্রিজ ব্যবহার করুন। যেখানে জেব্রা ক্রসিং বা ফুট ওভারব্রিজ নেই, সেখানে যানবাহনের গতিবিধি দেখে নিরাপদে রাস্তা পার হোন। প্রয়োজনে পুলিশের সহায়তা নিন। ব্যক্তিগত গাড়ি নিয়ে বেপরোয়া গতিতে কিংবা ‘জয় রাইডিং (joy riding)’ করবেন না। অপরিচিত কোনো ব্যক্তির কাছ থেকে খাবার খাবেন না।

বিজ্ঞাপন

বাস মালিক

পরিবহন খাতের মালিকদের উদ্দেশে আইজপি বলেন, অদক্ষ, অপেশাদার, ক্লান্ত বা অসুস্থ চালককে যাত্রীবাহী বাস ও গাড়ি চালাতে দেবেন না। চালক যেন নিয়ম মেনে গাড়ি চালান এবং ঝুঁকিপূর্ণ ওভারটেকিং না করেন, সেজন্য চালককে নির্দেশ দিন। বাসে অতিরিক্ত যাত্রী না ওঠানো এবং ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় না বের করার বিষয়গুলোও নিশ্চিত করতে বলেছেন তিনি।

বাসচালক

বাসচালকদের প্রতি অনুরোধ জানিয়ে পুলিশ প্রধান বলেন, বাড়তি গতিতে গাড়ি চালাবেন না, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং করবেন না। ক্লান্তি বা অবসাদ বা অসুস্থ অবস্থায় গাড়ি চালাবেন না। ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র সবসময় সঙ্গে রাখুন। আঞ্চলিক সড়ক বা মহাসড়কে চলাচলের ক্ষেত্রে প্রয়োজনে পুলিশের নির্দেশনা মেনে চলুন।

নৌ পথের যাত্রী ও নৌ যানের মালিক-চালক

পুলিশ মহাপরিদর্শক বলেন, জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে নৌ যানে উঠবেন না। নৌ যানের ছাদে যাত্রী হয়ে ভ্রমণ করবেন না। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে নৌ যানে ভ্রমণ থেকে বিরত থাকুন। যাত্রাপথে ঝড় দেখা দিলে এদিক-ওদিক ছোটাছুটি না করে নিজের জায়গায় অবস্থান করুন। স্পিডবোটে ভ্রমণের ক্ষেত্রে লাইফ জ্যাকেট পরুন।

বিজ্ঞাপন

লঞ্চ, স্টিমার ও স্পিডবোট মালিকদের প্রতি আইজিপি বলেন, নির্ধারিতসংখ্যক ও নির্ধারিত গ্রেডের মাস্টার ও ড্রাইভার দিয়ে নৌ যান পরিচালনা করুন। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌ যান চলাচল বন্ধ রাখুন। নৌ যানের মাস্টার ব্রিজে যাত্রীদের অবাধ চলাচল বন্ধ করার জন্য দুপাশ অস্থায়ীভাবে বন্ধ করার ব্যবস্থা করুন। লঞ্চে পর্যাপ্ত বয়া রাখুন।

এসব নৌ যানের চালকদের উদ্দেশে পুলিশ প্রধান বলেন, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌ যান নিয়ে বন্দর ত্যাগ করুন। ডেকের ওপর যাত্রীদের বসার স্থানে মালামাল পরিবহণ থেকে বিরত থাকুন। পর্যাপ্তসংখ্যক বয়া বা লাইফ জ্যাকেট নৌযা নে রাখুন।

তিনি আরও বলেন, যাত্রাপথে ঝড়ের আশঙ্কা দেখা দিলে নৌ যানকে নিরাপদ স্থানে সরিয়ে নিন বা তীরে ভিড়িয়ে রাখুন। নৌ যানে মোবাইল ফোন ও রেডিও রাখুন এবং নিয়মিত আবহাওয়ার বুলেটিন শুনুন। প্রয়োজনে আবহাওয়া সংক্রান্ত অ্যাপ ব্যবহার করুন। বৈধ কাগজপত্রবিহীন নৌ যান পরিচালনা থেকে বিরত থাকুন।

এ ছাড়া সব ফায়ার পাম্প ও অগ্নিনিরোধক যন্ত্রপাতির সঠিকতা নিশ্চিত করা, দুর্ঘটনা কবলিত নৌ যান শনাক্ত করতে নৌ যানগুলোতে এক থেকে দেড় শ ফুট লম্বা দড়ি সম্বলিত বয়া ও লাইফ জ্যাকেটের ব্যবস্থা রাখতেও বলেছেন তিনি।

বিজ্ঞাপন

ট্রেন যাত্রী

ট্রেনের যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়ে আইজিপি বলেন, ট্রেনের ছাদে, বাফারে, পাদানিতে ও ইঞ্জিনে ঝুঁকিপূর্ণ ভ্রমণ থেকে বিরত থাকুন। ট্রেনে ভ্রমণের সময় পাথর নিক্ষেপ সম্পর্কে সতর্ক থাকুন। ট্রেনে ভ্রমণের সময় মালামাল নিজ দায়িত্বে রাখুন। বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ থেকে বিরত থাকুন।

পুলিশ প্রধান ঈদযাত্রায় সংশ্লিষ্ট সবার উদ্দেশে বলেন, গুজবে বিভ্রান্ত হবেন না। যেকোনো তথ্যের সত্যতা যাচাই করতে পুলিশকে অবহিত করুন। জরুরি প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করুন।

প্রয়োজনে পুলিশসহ বিভিন্ন বাহিনীর সদর দফতরের কন্ট্রোল রুমে যোগাযোগের পরামর্শও দিয়েছেন আইজিপি। তিনি বলেন, প্রয়োজনে পুলিশ সদর দফতরের কন্ট্রোল রুমে ০১৩২০০০১২৯৯ নম্বরে, হাইওয়ে পুলিশ সদর দফতরে ০১৩২০১৮২৫৯৮ নম্বরে, রেলওয়ে পুলিশ সদর দফতরে ০১৩২০১৭৭৫৯৮ নম্বরে, নৌ পুলিশ সদর দফতরে ০১৩২০১৬৯৫৯৮ নম্বরে ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সঙ্গে ০১৭৭৭৭২০১৯৯ নম্বরে যোগাযোগ করুন। এ ছাড়া জেলা পুলিশ সুপার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) সঙ্গেও যোগাযোগের পরামর্শ দিয়েছেন পুলিশ প্রধান।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন