বিজ্ঞাপন

মেয়াদ বাড়ছে না কর অব্যাহতির, মেট্রোরেলের টিকিটে জুলাই থেকে ভ্যাট

April 4, 2024 | 3:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মেট্রোরেল কর্তৃপক্ষকে দেওয়া কর অব্যাহতি আগামী জুলাই থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে মেট্রোরেলের টিকিটের ওপর আগামী জুলাই মাস থেকেই মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট যুক্ত হতে যাচ্ছে। এতে বাড়বে মেট্রোরেলের ভাড়া।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মুসক আইন ও বিধি শাখা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বরাবর একটি চিঠি ইস্যু করেছে।

চিঠিতে বলা হয়, মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন কর অব্যাহতি দেওয়া ছিল। এই মেয়াদ শেষে মূল্য সংযোজন কর (মূসক) আরোপ না করার জন্য ডিএমটিসিএলের পক্ষ থেকে এনবিআরকে অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে এনবিআর পর্যালোচনা করলেও মেট্রোরেলের সেবার ওপর কর অব্যাহতির মেয়াদ বাড়াতে রাজি হয়নি।

এনবিআর জানিয়েছে, রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে সামিলের লক্ষ্যকে সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে। এসব উন্নয়নমূলক কাজে সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আসছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়ে থাকে। দেশকে এলডিসি হতে উত্তরণ এবং কর-জিডিপি অনুপাত কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে কর অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

এ পরিপ্রেক্ষিতেই এনবিআর মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত দেওয়া কর অব্যাহতির মেয়াদ না বাড়িয়ে জুলাই থেকে তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে চিঠিতে জানানো হয়।

এদিকে ট্রেন থেকে শুরু করে দেশে শীতাতপ নিয়ন্ত্রিত সব ধরনের যানবাহনের সেবার ওপরই ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা রয়েছে। মেট্রোরেলও শীতাতপ নিয়ন্ত্রিত যানবাহন বিবেচনায় এর ওপরও ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য হবে বলে জানিয়েছেন এনবিআর কর্মকর্তারা। সেক্ষেত্রে ১ জুলাই থেকেই মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে।

সংশ্লিষ্টদের ধারণা, মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হলে টিকিটের দামও জুলাই থেকে ১৫ শতাংশ করে বাড়বে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন