বিজ্ঞাপন

রুমা-থানচিতে সাঁজোয়া যান মোতায়েন

April 8, 2024 | 8:55 am

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট

বান্দরবান: বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) লাগাতর সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে যুক্ত হয়েছে সাঁজোয়া যান। ঝুঁকিপূর্ণ দুই উপজেলার নিরাপত্তায় আনা হয়েছে চারটি সাঁজোয়া যান।

বিজ্ঞাপন

রোববার (৭ এপ্রিল) রাতে এসব সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে। সাঁজোয়া যান দিয়ে এ দুই উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকায় টহল দেবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

গত মঙ্গলবার (২ এপ্রিল) রাতের ঘটনার পর উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণে বান্দরবানে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী, বিজিবি প্রধান, আনসার প্রধান, পুলিশ প্রধান। সর্বশেষ গতকাল রোববার বান্দরবান পরিদর্শন করেন সেনাপ্রধান। তারা নিরাপত্তা বাহিনীকে বেশ কিছু নির্দেশনা দেন। তাদের নির্দেশনা অনুযায়ী এসব সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।

নিরাপত্তা জোরদারে মোতায়েন করা সাঁজোয়া যান হচ্ছে যুদ্ধে ব্যবহৃত এক প্রকার অস্ত্র সজ্জিত যানবাহন, যা মূলত পদাতিক বাহিনীর যুদ্ধের ময়দানে আসা-যাওয়ার জন্য ব্যবহার করা হয়।

বিজ্ঞাপন

বান্দরবান জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রায়হান কাজেমি বলেন, উপজেলাগুলোতে উদ্ভূত পরিস্থিতিতে চলমান অভিযানের অংশ হিসেবে চারটি সাঁজোয়া যান (এপিসি) আনা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় আরও বাড়ানো হবে। চলমান পরিস্থিতি মোকাবিলায় সাঁজোয়া যানগুলো রুমা-থানচি উপজেলায় ব্যবহার করা হবে।

উল্লেখ্য গত (২ এপ্রিল) পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) শতাধিক অস্ত্রধারী রাত সাড়ে ৯টার দিকে এসে রুমা উপজেলার ইউএনও অফিসসংলগ্ন মসজিদ ও ব্যাংক ঘেরাও করে। তারা সোনালী ব্যাংকের টাকাসহ ডিউটিরত পুলিশ ও আনসার সদস্যদের ১৪টি অস্ত্র ছিনিয়ে নিয়ে যায়। তারা যাওয়ার সময় রুমা সোনালী ব্যাংকের ম্যানেজার নিজাম উদ্দিনকেও অপহরণ করে।

পরের দিন বুধবার (৩ এপ্রিল) থানচি উপজেলা শহরের সোনালী ও বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখায় ডাকাতি হয়।

বিজ্ঞাপন

রুমার ঘটনার পর যৌথ অভিযান চালিয়ে সোনালী ব্যাংকের  অপহৃত ম্যানেজার নেজাম উদ্দীনকে অক্ষত অবস্থায় উদ্ধার করে র‌্যাব ও সেনাবাহিনী। এর পর কেএনএফের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানের ঘোষণা দেয় আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গতকাল রোববার বান্দরবান সদরে বিশেষ অভিযান চালিয়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) স্থানীয় প্রধান সমন্বয়ক চেওসিম বমকে (৫৫) গ্রেফতার করা হয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন