বিজ্ঞাপন

চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

April 9, 2024 | 7:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল বুধবার (১০ এপ্রিল) দেশে রমজান মাস ৩০ দিনে পূর্ণ হবে। শাওয়াল মাস তথা ঈদুল ফিতরের প্রথম দিন হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ এপ্রিল) জাতীয় চাঁদ দেখা কমিটি এ ঘোষণা দিয়েছে। এদিন সন্ধ্যায় বায়তুল মোকাররমের দ্বিতীয় তলায় ইসলামিক ফাউন্ডেশনে কমিটি বৈঠকে বসে। পরে সংবাদ সম্মেলনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বৃহস্পতিবার ঈদুল ফিতরের ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে সারা দেশের জেলা প্রশাসকদের সঙ্গে কথা বলা হয়েছে। তারা কেউই দেশে কোথাও চাঁদ দেখা গেছে বলে জানাতে পারেননি। এ ছাড়া আবহাওয়া অফিস এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্রের (স্পারসো) সহায়তা নিয়েছি। তারাও কেউ চাঁদ দেখার খবর জানাতে পারেনি।

এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যায় দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে কমিটি সিদ্ধান্ত নিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী ফরিদুল। বলেন, বৃহস্পতিবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে।

বিজ্ঞাপন

এদিকে ঈদুল ফিতর উদ্‌যাপনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা। জাতীয় ঈদগাহ প্রস্তুত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সেখানে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত হবে। এ বছর জাতীয় ঈদগাহে ৩৫ হাজার পুরুষ ও পাঁচ হাজার নারী মুসল্লি একসঙ্গে জামাতে অংশ নিতে পারবেন।

ঈদ জামাতের প্রস্তুতি নেওয়া হয়েছে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বরাবরের মতো সেখানে হবে পাঁচটি জামাত— সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা ও সকাল ১০টা ৪৫ মিনিটে। অন্যদিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ঈদুল ফিতরের জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

মঙ্গলবার জাতীয় ঈদগাহ পরিদর্শন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, প্রতিকূল আবহাওয়া মাথায় রেখেই জাতীয় ঈদগাহে ঈদ জামাতের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। তারপরও কোনো কারণে এখানে ঈদের জামাত আয়োজন সম্ভব না হলে বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত হবে সকাল ৯টায়।

বিজ্ঞাপন

ঈদুল ফিতর সামনে রেখে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে নিজ নিজ বাড়ির পথে ছুটে গেছেন এবং যাচ্ছেন সবাই। ট্রেন, বাস, লঞ্চে যাত্রীদের ব্যাপক চাপ দেখা যাচ্ছে। ঢাকা-রংপুর ও ঢাকা-চট্টগ্রামসহ সব জাতীয় মহাসড়কেই রয়েছে যানবাহনের চাপ। কোথাও কোথাও প্রবল যানজটও দেখা যাচ্ছে। তীব্র গরম আর পথের ভোগান্তি পেরিয়েও তবু মানুষ ছুটছে স্বজনদের কাছে।

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন