বিজ্ঞাপন

‘সাংগ্রাই’ শুরু কাল, বান্দরবানজুড়ে উৎসবের আমেজ

April 12, 2024 | 2:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: বান্দরবানে মারমা জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই শুরু হচ্ছে শনিবার (১৩ এপ্রিল)। এই উৎসবকে ঘিরে নতুন পোশাকসহ নানা কেনাকাটা, ঘরবাড়ি সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছেন পাহাড়িরা। জেলা শহরের মার্কেটগুলোতে পড়েছে কেনাকাটার ধুম। মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব সাংগ্রাইকে ঘিরে এখন পুরো জেলাজুড়ে বইছে উৎসবের আমেজ।

বিজ্ঞাপন

পুরাতন বছরকে বিদায় ও নতুন বছর বরণকে ত্রিপুরা ভাষায় বৈসু, মারমা ভাষায় সাংগ্রাই, চাকমা ভাষায় বিজু, পাহা‌ড়ের এ ভাষাগুলোকে একসঙ্গে বলা হয় বৈসাবি। বৈচিত্র্যময় ভিন্ন ভিন্ন কৃষ্টি-সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন আনুষ্ঠানিকতায় এই বৈসাবি উৎসব পালন করে থাকে পাহাড়ে বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়।

এ উৎসবে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান মারমাদের মৈত্রী পানিবর্ষণ। এর পাশাপাশি গানে আর নাচে পরস্পরকে ভালোবাসা ও শুভেচ্ছায় সিক্ত হন তারা।

বিজ্ঞাপন

এ উৎসবকে স্বাগত জানাতে খুবই ব্যস্ত সময় পার করছে বান্দরবান জেলায় বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের মানুষ।

এদিকে, সাংগ্রাই উপলক্ষ্যে বান্দরবানের বার্মিজ মার্কেটগুলোতে পাহাড়ের দূর-দূরান্ত থেকে পাহাড়ি নারী-পুরুষরা এসে বার্মিজ থামি, চন্দন এবং কসমেটিক কিনে নিয়ে যাচ্ছে। এবার বিক্রি ভালো হওয়ায় খুশি বিক্রেতারা। পাশাপাশি সাংগ্রাই সন্নিকটে চলে আসায় ইতোমধ্যে সব কেনাকাটা শেষ করতে পেরে ক্রেতারাও খুশি।

বিজ্ঞাপন

পার্বত্য অঞ্চলে বসবাসরত পাহাড়িরা বছরের শেষের একটি দিন এবং নতুন বছরের প্রথম তিন দিন নানা অনুষ্ঠানের মাধ্যমে বিদায় বছরের সকল পাপাচার, গ্লানি ধুয়েমুছে দিতে এবং নতুন বছরকে বরণ করে নিতে যুগ যুগ ধরে বৈসাবি উৎসব পালন করে আসছে।

এ বিষয়ে সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির সভাপতি মংমংসিং মারমা বলেন, ১৩ এপ্রিল সকালে বান্দরবান শহরে রাজার মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে সাংগ্রাই-এর আনুষ্ঠানিকতা শুরু হবে।

আমাদের উৎসব উদযাপন কমিটি থেকে এবারে চার দিনব্যাপী সাংগ্রাই উৎসবের কর্মসূচি দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে-১৩ এপ্রিল মঙ্গল শোভা যাত্রায় বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা,বয়োজ্যেষ্ঠ পূজা, ১৪ এপ্রিল সাঙ্গু নদীতে বুদ্ধস্নান, সমবেত প্রার্থনা ও রাতে পিঠা উৎসব, ১৫ এপ্রিল মৈত্রী পানি বর্ষণ (জলকেলি) ও রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৬ এপ্রিল মৈত্রী পানি বর্ষন অনুষ্ঠান, হাজারো প্রদীপ প্রজ্জ্বলন, এবং সম্প্রদায়গুলোর নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্য, গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানেরর আয়োজন ।

বিজ্ঞাপন

এ বিষয়ে পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, বান্দরবানবাসীর সবচেয়ে বড় উৎসব সাংগ্রাইকে ঘিরে উৎসবের প্রতিটি স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন