বিজ্ঞাপন

ফিলিস্তিনকে সদস্যপদ দিতে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ জাতিসংঘ

April 12, 2024 | 7:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনকে জাতিসংঘের সম্পূর্ণ সদস্যপদ দেওয়ার বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে সংস্থাটির নিরাপত্তা পরিষদের সদস্যরা। এর ফলে বিষয়টি এখন আনুষ্ঠানিক কাউন্সিল ভোটের দিকে যাচ্ছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) এ বিষয়ে আলোচনায় বসে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

২০১২ সালে আন্তর্জাতিক এই সংস্থায় পর্যবেক্ষকের মর্যাদা পায় ফিলিস্তিন। এরপর পূর্ণ সদস্যপদ লাভের জন্য বছরের পর বছর ধরে চেষ্টা চালিয়ে আসছে তারা। যা ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি পাওয়ার জন্য অন্যতম শর্ত।

জাতিসংঘের সদস্য রাষ্ট্র হওয়ার যেকোনো প্রস্তাব প্রথমে নিরাপত্তা পরিষদের পেশ করা হয়। সেখানে ইসরাইলের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো প্রদান করে এবং এরপর তা সাধারণ পরিষদে অনুমোদনের জন্য তোলা হবে।

গত অক্টোবর গাজায় ইসরাইলের আক্রমণের পর জাতিসংঘের সদস্যপদের জন্য করা আবেদনটি গত সপ্তাহে পুনরুজ্জীবিত করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ২০১১ সালে এই আবেদন করা হয়েছিল। ফলে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিভাবে পর্যালোচনা প্রক্রিয়া শুরু করে নিরাপত্তা পরিষদ।

বিজ্ঞাপন

বর্তমানে কাউন্সিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা মাল্টিজ রাষ্ট্রদূত ভ্যানেসা ফ্রেজিয়ার বলেন, এই রূদ্ধদার বৈঠকে ‘কোনো ঐকমত্য পৌঁছানো যায়নি।’ আলোচনায় দুই-তৃতীয়াংশ সদস্য ফিলিস্তিনের পূর্ণ সদস্য হওয়ার পক্ষে ছিলেন। তবে তিনি দেশের নাম উল্লেখ করেননি।

কূটনৈতিক সূত্র অনুসারে, এ বিষয়ে আগামী ১৮ এপ্রিল একটি ভোট অনুষ্ঠিত হতে পারে। কাউন্সিলে আরব দেশগুলোর প্রতিনিধিত্বকারী আলজেরিয়া এ বিষয়ে প্রস্তাব তুলতে পারে। এক্ষেত্রে ১৫টির মধ্যে যদি ৯টি ভোট এই প্রস্তাবের পক্ষে যায়, তখন মার্কিন যুক্তরাষ্ট্র তাতে ভেটো দিতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

এ বিষয়ে ওয়াশিংটন বক্তব্য হলো, জাতিসংঘ ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জায়গা নয়। এটি ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে একটি চুক্তির ফলাফল হওয়া উচিত।

বিজ্ঞাপন

জাতিসংঘে ফিলিস্তিনের দূত রিয়াদ মনসুর এই সপ্তাহের শুরুতে সাংবাদিকদের বলেছিলেন, ‘আন্তর্জাতিক বিশ্ব সঠিক অবস্থান নেক আমরা তাই চাই।’

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন