বিজ্ঞাপন

ভিয়েতনামে অর্থ জালিয়াতির মামলায় ধনকুবেরের মৃত্যুদণ্ড

April 12, 2024 | 9:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভিয়েতনামে অর্থ জালিয়াতির মামলায় ধনকুবেরের আবাসন ব্যবসায়ী ট্রুং মাই ল্যানকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। বৃহস্পতিবার (১১ এপ্রিল) ১২ বিলিয়ন ডলারে জালিয়াতিতে তার ভূমিকা থাকায় এই রায় দেন বিচারক। এ ধরনের মামলায় এই রায়কে দেশটির সর্বোচ্চ সাজা আখ্যায়িত করেছে দেশটির সংবাদমাধ্যমগুলো। খবর সিএনএন।

বিজ্ঞাপন

গত ৫ মার্চ ট্রুং মাই ল্যানের বিচার কার্য শুরু হয়েছিল, যা নির্ধারিত সময়ের আগেই শেষ হলো। এটি দেশটিতে দুর্নীতির বিরুদ্ধে চালানো প্রচারণার একটি নাটকীয় ফলাফল। ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা নুগুয়েন ফু ট্রং কয়েক বছর ধরে দেশটি থেকে দুর্নীতি দূর করার প্রতিশ্রুতির আসছিলেন। এই রায় তারই বাস্তবায়ন বলে বিবেচিত হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়েছে সিএনএন জানিয়েছে, আবাসান কোম্পানি ভ্যান থিন ফ্যাট হোল্ডিংস গ্রুপের চেয়ারম্যান ল্যান। বিচারের শেষে দিকে তিনি হো চি মিন সিটির ব্যবসায়িক কেন্দ্রে অর্থ আত্মসাৎ, ঘুষ এবং ব্যাংকি নিয়ম লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হন।

নাম প্রকাশ না করার শর্তে পরিবারের একজন সদস্য রয়টার্সকে বলেন, ‘লড়াই চালিয়ে যাওযা ছাড়া আমরা আর কী করতে পারি।’ রায়ের আগে তিনি বলেছিলেন ল্যান সাজার বিরুদ্ধে আপিল করবেন।

বিজ্ঞাপন

ল্যানের আইনজীবীদের একজন নগুয়েন হুই থিপল্যান। তিনি বলেন, ল্যান অর্থ আত্মসাৎ ও ঘুষের অভিযোগে দোষী নন। অবশ্যই তিনি রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

আদালত ট্রুং মাই ল্যানকে আত্মসাতের অভিযোগে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ঘুষ ও ব্যাংকিং নিয়ম লঙ্ঘনের অভিযোগের জন্য প্রত্যেকটিতে ২০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

দেশটির সংবাদমাধ্যম থান নিয়েন জানিয়েছে, এই মামলায় ৮৪ জন আসামিকে তিন বছরের জন্য যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে ল্যানের স্বামী ও হংকংয়ের একজন ব্যবসায়ী এরিক চু’কে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয় এবং তার ভাগনিকে ১৭ বছরের সাজা দেওয়া হয়।

বিজ্ঞাপন

ভিয়েতনাম বেশিরভাগ সহিংস অপরাধের জন্য মৃত্যুদণ্ড আরোপ করে। তবে অর্থনৈতিক অপরাধের জন্যও মৃত্যুদণ্ড দেওয়া হয়। মানবাধিকার গোষ্ঠীগুলো বলেছে, সম্প্রতি বছরগুলোতে বিশেষ করে প্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে দেশটিতে শত শত দোষীদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন