বিজ্ঞাপন

‘উপযুক্ত সময়ে’ ইরানকে জবাব দেবে ইসরাইল

April 15, 2024 | 1:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের হামলার প্রতিক্রিয়া দেখাতে গিয়ে বৃহত্তর যুদ্ধ না বাধানোর জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানাচ্ছে। ইসরাইলকে সংযম প্রদর্শনের আহ্বান জানানো হচ্ছে। তবে ইসরাইল উপযুক্ত সময়ে কয়েকশ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানের আক্রমণের সম্ভাব্য প্রতিক্রিয়া দেখানোর বিষয়টি বিবেচনা করছে।

বিজ্ঞাপন

গতকাল রোববার (১৪ এপ্রিল) ইসরাইলে প্রথমবারের মতো নিজ ভূখণ্ড থেকে সরাসরি ড্রোন ও মিসাইল হামলা চালায় ইরান। ইসরাইল দাবি করেছে, প্রায় সবকটি ইরানি ড্রোন ও মিসাইল আকাশেই ধ্বংস করা হয়েছে। ইরানের হামলা রুখে দিতে একসঙ্গে কাজ করেছে ইসরাইল, যুক্তরাজ্য, জর্ডান ও অন্যান্য মিত্রবাহিনী।

ইরানের হামলার পরপর যুক্তরাষ্ট্র ইসরাইলকে সতর্ক করে বলেছে, ইসরাইল যদি প্রতিক্রিয়া হিসেবে ইরানে কোনো হামলা চালাতে চায় তাহলে তাতে অংশ নেবে না ওয়াশিংটন।

এদিকে, ইসরাইলের মধ্যপন্থী প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, উপযুক্ত সময় এলে উপযুক্ত জবাব দেবে ইসরাইল। এখন ইসরাইলের পূর্ণ মনোযোগ গাজায় নিবদ্ধ।

বিজ্ঞাপন

ইসরাইলি সেনাবাহিনী বলেছে, ইরানের নজিরবিহীন হামলার পরও তারা গাজা থেকে মনোযোগ হারায়নি। গাজা যুদ্ধ আগের মতোই চলবে।

ইসরাইলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরানের আক্রমণের মুখে থাকা সত্ত্বেও আমরা গাজায় হামাসের হাতে জিম্মিদের উদ্ধারের জন্য এক মুহূর্তের জন্যও মনোযোগ হারাইনি।

হাগারি জানান, ইরানের হামলার পর ইসরাইল উচ্চ সতর্কতা অবস্থায় রয়েছে এবং পরিস্থিতি মূল্যায়ন করছে।

বিজ্ঞাপন

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দেমেস্কেতে ইরানের কূটনৈতিক মিশনে বিমান হামলা চালায় ইসরাইল। এতে ইরানের কয়েকজন শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তা নিহত হন। ইরান মনে করে, কোনো কূটনৈতিক মিশন ওই দেশের সার্বভৌম ভূখণ্ড। তাই কূটনৈতিক মিশনে হামলার অর্থ হলো ইরানের উপর হামলা। ফলে ইরান ইসরাইলে প্রতিশোধমূলক হামলা চালানোর প্রতিজ্ঞা করে।

রোববার স্থানীয় সময় সকালে ইসরাইলে কয়েকশ ড্রোন ও মিসাইল দিয়ে হামলা চালায় ইরান। তবে ইসরাইলের দাবি, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও বিমান বাহিনীর যুদ্ধবিমান প্রায় সব ড্রোন ও মিসাইল আকাশেই ধ্বংস করেছে।

ইসরাইলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান প্রায় ৩০০টি বিস্ফোরক ড্রোন, ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিন্তু এর মধ্যে ৯৯ শতাংশই বাধাপ্রাপ্ত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন