বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পের বিচার শুরু

April 15, 2024 | 3:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফৌজদারি মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিচারকার্য শুরু হয়েছে।  সাবেক পর্নতারকাকে ঘুষ দেওয়ার বিষয়ে মামলার বিচারের মুখোমুখি হতে আজ সোমবার (১৫ এপ্রিল) আদালতে যাচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট ফৌজদারি মামলায় আদালতে বিচারের সম্মুখীন হচ্ছেন। বিচারে দোষী সাব্যস্ত হলে কারাদণ্ড হতে পারে তার।

প্রাক্তন পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে সম্পর্ক ছিল ডোনাল্ড ট্রাম্পের। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে তাকে চুপ করাতে অর্থ ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। এই অর্থ ব্যয়ের খাত দেখাতে ব্যবসায়িক নথি জাল করার অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে।

সোমবার জুরি নির্বাচনের মাধ্যমে শুরু হবে বিচারকার্য। মামলা বিচারের জন্য ১২ জন জুরি নির্বাচিত করা হবে। জুরি নির্বাচনেই কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে। সব মিলিয়ে এই মামলার বিচার ছয় থেকে আট সপ্তাহ পর্যন্ত চলবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র কারো মুখ বন্ধ করানোর জন্য অর্থ প্রদান অবৈধ নয়। স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করতে তিনি এক লাখ ৩০ হাজার মার্কিন ডলার দিয়েছিলেন। ম্যানহাটন ডিস্ট্রিক অ্যাটর্নি অফিসের যুক্তি, এই অর্থ ব্যয়ের খাত দেখানোর জন্য নথি জাল করেছে ট্রাম্প। এ সংক্রান্ত মোট ৩৪টি অপরাধের অভিযোগে অভিযুক্ত ট্রাম্প।

৭৭ বছর বয়সী ট্রাম্প এবারও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন। তবে নির্বাচনের আগে ফৌজদারি এই মামলাটি লড়তে হবে তাকে। মামলায় দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ চার বছরের জেল হতে পারে তার। তবে জরিমানা দিয়ে তিনি কারাবাস এড়াতে পারেন। ট্রাম্প অবশ্য ইতোমধ্যে এই মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন