বিজ্ঞাপন

ভিপি নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

April 15, 2024 | 8:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে দায়ের হওয়া মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতার পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

ওই মামলায় নুরের বিরুদ্ধে দাখিল করা তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে সোমবার (১৫ এপ্রিল) চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবির এ আদেশ দেন।

২০২২ সালের ১৪ জুন একই আদালতে নুরুল হক নুরের বিরুদ্ধে মামলার আবেদন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক উপ-আইনবিষয়ক সম্পাদক আইনজীবী শাহরিয়ার ইয়াছির আরাফাত তানিম। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (১), ২৯ (১) ও ৩১ ধারায় দাখিল করা ওই আবেদন গ্রহণ করে আদালত পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন।

মামলার আবেদনে বলা হয়, ২০২২ সালের ১ জুন ঢাকায় ছাত্র যুব অধিকার পরিষদের এক অনুষ্ঠানে নুরুল হক নুর তৎকালীন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং ছাত্রলীগকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এ বক্তব্যের মধ্য দিয়ে নুর শিক্ষা উপমন্ত্রীর পাশাপাশি আওয়ামী লীগেরও সম্মানহানি করেছেন বলে এতে অভিযোগ করা হয়।

বিজ্ঞাপন

সাইবার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মেজবাহ উদ্দিন চৌধুরী সারাবাংলাকে জানান, গত ৬ ফেব্রুয়ারি সিআইডির চট্টগ্রাম মেট্রো ও জেলা ইউনিটের উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল করিম আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এতে নুরুল হক নুরের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে উল্লেখ করে বলা হয়, Bangla News BD নামে একটি ফেসবুক পেইজ থেকে শিক্ষা উপমন্ত্রীকে কটূক্তি করে দেওয়া নুরের বক্তব্য প্রচার হয়। পরবর্তী সময়ে ওই পেইজ থেকে তার বক্তব্যসম্বলিত ভিডিওটি সরিয়ে নেওয়া হয়।

কিন্তু সেই ভিডিও মামলার আবেদনকারী পেনড্রাইভে সংরক্ষণ করে সিআইডিতে জমা দেন। একই বক্তব্য আরও কয়েকজন ফেসবুক ব্যবহারকারীও প্রচার করেন, যার প্রমাণ পাওয়া গেছে। এসব বক্তব্যের মাধ্যমে নুরুল হক নুর সংশ্লিষ্ট ব্যক্তিকে ইচ্ছাকৃতভাবে বিরক্ত, বিদ্রুপ এবং আক্রমণ করেন, যা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (১), ২৯ (১) ও ৩১ ধারার অপরাধ।

পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, ‘মামলাটির আজ (সোমবার) ধার্য তারিখ ছিল। আদালতে সিআইডির তদন্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। আদালত প্রতিবেদনে আনা অভিযোগ গ্রহণ করে শুনানিঅন্তে আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন। পরবর্তী ধার্য তারিখে পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য আদালত নির্দেশ দিয়েছেন।’

বিজ্ঞাপন

নুরুল হক নুর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি)। বর্তমানে তিনি গণঅধিকার পরিষদ নামে একটি সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করছেন। দ্বাদশ সংসদ নির্বাচনের আগ পর্যন্ত আওয়ামী লীগ সরকার, প্রধানমন্ত্রীসহ, মন্ত্রী-এমপি এবং দলটির নেতাদের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দিয়ে প্রায়ই তিনি আলোচনায় আসতেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন