বিজ্ঞাপন

বার্সার মাঠে রোমাঞ্চকর জয়ে সেমিতে পিএসজি

April 17, 2024 | 3:10 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠ পার্ক দে প্রিন্সে ৩-২ গোলের ব্যবধানে হেরেছিল পিএসজি। বার্সেলোনার মাঠে তাই জিততে হত কমপক্ষে দুই গোলের ব্যবধানে। বার্সার ঘরের মাঠে নাটকীয় এক লড়াইয়ের শেষ হয়েছে পিএসজির ৪-১ গোলের জয়ের মধ্য দিয়ে। শুরুতে বার্সা এগিয়ে গেলেও এক লাল কার্ডে লণ্ডভণ্ড সবকিছু। শেষ পর্যন্ত দুই লেগ মিলিয়ে পিএসজি ৬-৪ ব্যবধানে জিতে নিশ্চিত করেছে সেমিফাইনাল।

বিজ্ঞাপন

শুরুতেই রাফিনহার গোলে লিড নেওয়া বার্সেলোনার বিপক্ষে পিএসজিকে সমতায় ফেরান দেম্বেলে। এরপর দ্বিতীয়ার্ধে ভিতিনহার গোলে লিড নেয়া পিএসজিকে জোড়া গোল করে ৪-১ ব্যবধানে জেতান কিলিয়ান এমবাপে।

ফিরতি লেগে রাফিনহা শুরুতে বার্সেলোনাকে এগিয়ে নেওয়ার পর ম্যাচের আধা ঘন্টার আগেই লাল কার্ড দেখেন ডিফেন্ডার রোনাল্ড আরাহো। প্রথমার্ধেই পিএসজির হয়ে ম্যাচে সমতা টানেন উসমান দেম্বেলে। দ্বিতীয়ার্ধে ভিতিনহা দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে। আরাহোর পাশাপাশি বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ এবং তাদের সাপোর্ট স্টাফের আরও এক সদস্য লাল কার্ড দেখেন এই ম্যাচে।

পাঁচ মৌসুমের মধ্যে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলার লক্ষ্যে দ্বাদশ মিনিটে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় বার্সেলোনা। লামিন ইয়ামাল ডান দিক দিয়ে প্রতিপক্ষের একজনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে কাট-ব্যাক করেন আর কাছ থেকে ভলিতে জাল খুঁজে নেন রাফিনহা। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার ৬০০তম গোল এটি। তখনই দুই লেগ মিলিয়ে তখন ৪-২ গোলে এগিয়ে লা লিগা চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

এরপর ২৮তম মিনিটে দারুণ সেভে ব্যবধান ধরে রাখেন মার্ক আন্দ্রে টার স্টেগান। বক্সের ভেতর থেকে এমবাপের ডান পায়ের নিচু শট ফিরিয়ে দেন জার্মান গোলরক্ষক। পরের মিনিটেই বার্সেলোনার লাল কার্ডের ধাক্কা। বক্সের বাইরে বিপজ্জনক জায়গায় পিএসজির বারকোলাকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আরাহো। আর তাতেই লণ্ডভণ্ড বার্সেলোনার কৌশল। আরাহো লাল কার্ড দেখায় রক্ষণভাগের খেলোয়াড়কে জায়গা করে দিতে বলি দিতে হয় আক্রমণভাগে দুর্দান্ত খেলতে থাকা ইয়ামালকে।

প্রতিপক্ষে এক জন কম থাকার সুযোগে চাপ বাড়ায় পিএসজি। ৪০তম মিনিটে তাদের ম্যাচে ফেরান দেম্বেলে। বাঁ দিক থেকে বারকোলার বাড়ানো বলে দূরের পোস্টে ডান পায়ের শটে গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড। বিরতির আগে তার আরেকটি প্রচেষ্টা পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলের সমতায়।

দ্বিতীয়ার্ধে ফিরেও চাপ ধরে রেখে ৫৪তম মিনিটে আবার বার্সেলোনার জালে বল পাঠায় পিএসজি। বক্সের বাইরে থেকে জোরাল শটে গোলটি করেন ভিতিনহা। দুই লেগ মিলিয়ে তখন ৪-৪ সমতা। পরের মিনিটে অল্পের জন্য গোল পায়নি বার্সেলোনা। বক্সের বাইরে থেকে ইয়াকি গুন্দোয়ানের শট পোস্টের বাইরে দিকে লাগে।

বিজ্ঞাপন

বার্সার আকাশে আরও ঘনকাল মেঘ জমে একটু পরেই। একটু পরই রেফারির একটি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে টাচলাইনে থাকা কার্ডবোর্ডে লাথি মারেন জাভি, কিছু একটা বলতে থাকেন রেফারিকে। বার্সেলোনা কোচকে লাল কার্ড দেখান রেফারি।

ম্যাচের ৬১তম মিনিটে স্পটকিক থেকে ঠান্ডা মাথার পেনাল্টি শট থেকে গোল করে পিএসজিকে ৩-১ গোলের ব্যবধানে এগিয়ে নেন কিলিয়ান এমবাপে। ডি বক্সের ভেতর দেম্বেলেকে ফাউল করেন জোয়াও ক্যান্সেলো। আর তাতেই সরাসরি পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দুই লেগ মিলিয়ে তখন ৫-৪ গোলে এগিয়ে যায় পিএসজি।

দুই মিনিট পর প্রতিপক্ষের চ্যালেঞ্জে বক্সে পড়ে যাওয়ার পর পেনাল্টির আবেদন করেন গুন্দোয়ান। তবে রেফারির সাড়া মেলেনি, বরং রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে হলুদ কার্ড দেখেন জার্মান মিডফিল্ডার। একই সঙ্গে ডাগআউটে বার্সেলোনার এক সাপোর্ট স্টাফ দেখেন লাল কার্ড। ম্যাচের বেশিরভাগ সময় নিষ্প্রভ থাকা রবের্ত লেভান্ডোফস্কি ৭৩তম মিনিটে গোল পেতে পারতেন। বক্সের বাইরে থেকে পোলিশ তারকার বাঁ পায়ের নিচু শট ঠেকিয়ে দেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

৮৯তম মিনিটে ডাবল সেভ করেন টার স্টেগান। মার্কো অ্যাসেন্সিরর শট ঠেকানোর পর এমবাপের প্রচেষ্টাও রুখে দেন তিনি। তবে বল ক্লিয়ার করতে পারেননি বার্সেলোনার ডিফেন্ডাররা। কাছ থেকে শটে ম্যাচের শেষ গোল করেন এমবাপে। আর তাতেই ৪-১ গোলের জয় নিশ্চিত হয়ে যায় পিএসজির।

বিজ্ঞাপন

সেমিফাইনালে পিএসজির প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ড। দুই লেগ মিলিয়ে আতলেতিকো মাদ্রিদকে ৫-৪ গোলে হারিয়ে শেষ চারের টিকেট পেয়েছে জার্মান দলটি।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন