বিজ্ঞাপন

ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার চিন্তা ইইউ ও যুক্তরাষ্ট্রের

April 17, 2024 | 10:30 am

আন্তর্জাতিক ডেস্ক

ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর থেকে পর থেকে ইরানের বিরুদ্ধে পাল্টা জবাবের পথ খুঁজছে ইসরাইল। যদিও মিত্রদেশগুলো ইরানে পাল্টা আক্রমণ না চালানোর জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে। এ পরিস্থিতিতে ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের জন্য একমত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেন, এ বিষয়ে ‘আগামী দিনে’ পদক্ষেপ নেওয়া হবে। এদিকে ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেন, জোটটি এ বিষয়ে কাজ করছে।

এদিকে তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির উপর নিষেধাজ্ঞা দেওয়ার জন্য মিত্রদেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইসরাইল। এই কর্মসূচির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ গত অক্টোবরে শেষ হয়েছে। এই নিষেধাজ্ঞা ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার জন্য একটি চুক্তির সঙ্গে সম্পর্কিত ছিল।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইইউসহ বেশ কয়েকটি দেশ ইরানের বিরুদ্ধে এখনো নিষেধাজ্ঞা বজায় রেখেছে এবং নতুন করে আরও নিষেধাজ্ঞা যুক্ত করেছে।

বিজ্ঞাপন

ইরানের হামলার পর গত সোমবার ইসরাইলের সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেন, বিনা জবাবে ইরানের হামলা ছেড়ে দেওয়া হবে না।

এর আগে, গত ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলায় দেশটির সিনিয়র সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন। এর মধ্যে সিরিয়া ও লেবাননে ইরানের এলিট কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ছিলেন। এ ঘটনায় প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

এরই পরিপ্রেক্ষিতে গত শনিবার (১৩ এপ্রিল) ইসরাইলে এই প্রথম সরাসরি হামলায় চালায় ইরান। এদিন ইরান, ইরাক, সিরিয়া এবং ইয়েমেন থেকে ইসরাইলে ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করা হয়। তবে এর বেশিরভাগই ইসরাইল এবং তার মিত্ররা ধ্বংস করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন