বিজ্ঞাপন

ইরানি হামলার প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল: ক্যামেরন

April 17, 2024 | 7:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানি হামলার জবাব দিতে প্রতিশোধমূলক পাল্টা হামলার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। বুধবার (১৭ এপ্রিল) ইসরাইল সফরের সময় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

গত শনিবার রাতে ইরানের হামলার পর বিশ্বশক্তিগুলো মধ্যপ্রাচ্যে বিস্তৃত সংঘাতের প্রাদুর্ভাব ঠেকাতে কোনো প্রতিশোধমূলক হামলা না চালানোর জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ইরানে হামলার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল।

জেরুজালেম সফরের শুরুতে ক্যামেরন সাংবাদিকদের বলেন, এটা পরিষ্কার যে ইসরাইলিরা প্রতিক্রিয়া দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা আশা করি, তারা এটি এমনভাবে করবে না, যেন সংঘাত আরও বেড়ে যায়।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা সরকার আশা করছে, ইরানের বিরুদ্ধে নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা ইসরাইলকে তার প্রতিশোধ নেওয়ার সুযোগ সীমিত করতে রাজি করাতে সাহায্য করবে। ক্যামেরন বলেন, ব্রিটেন ইরানের বিরুদ্ধে সমন্বিত নিষেধাজ্ঞা দেখতে চায়। এই সপ্তায় ইতালিতে জি সেভেন বৈঠক করবে। ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আসতে পারে। ইরানকে একটি স্পষ্ট দ্ব্যর্থহীন বার্তা দেওয়া দরকার।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন কর্মসূচি লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এমন উদ্যোগে যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্র দেশগুলোও যুক্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন