বিজ্ঞাপন

৫ম গণবিজ্ঞপ্তিতে ১৬৫ জনকে আবেদনের সুযোগ দিতে নির্দেশ

April 18, 2024 | 12:55 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে গত ৩১ মার্চ প্রকাশিত পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ জনকে (যাদের বয়স ৩৫ বছরের বেশি) আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থীর করা রিটের শুনানি শেষে গত ৮ এপ্রিল বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মনজুরুল হক। সঙ্গে ছিলেন মো. শাহীনুজ্জামান শাহীন ও মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ। রিটকারীর আইনজীবী শাহীনুজ্জামান শাহীন বুধবার (১৭ এপ্রিল) আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

শাহীনুজ্জামান শাহীন বলেন, এনটিআরসিএর গত ৩১ মার্চ প্রকাশিত পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থীকে আবেদনের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তাদের বয়স ৩৫ বছরের বেশি। একই সঙ্গে ২০২২ সালে জারি করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বয়সসীমা আবেদনকারীদের অনুকূলে নির্ধারণ করার ক্ষেত্রে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ৬ মে এর মধ্যে এনটিআরসিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী শাহীনুজ্জামান শাহীন আরও বলেন, এনটিআরসিএ কতৃপক্ষ প্রতি বছর শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে থাকে এবং ফল প্রকাশ করে। এ পরীক্ষায় যারা পাস করেন তারাই শিক্ষক নিয়োগ পরীক্ষায় আবেদনের সুযোগ পান। কিন্তু ১৭তম শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২০ সালে শুরু হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে ফল প্রকাশিত হয়। এনটিআরসিএ কর্তৃপক্ষ এর আগেও বয়সের বিষয়টি ছাড় দিয়ে বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে।

এর আগে গত ৭ এপ্রিল এনটিআরসিএর পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ১৭তম শিক্ষক নিবন্ধন উত্তীর্ণ চট্টগ্রামের রাউজান উপজেলার মো. ইউসুফসহ ১৬৫ প্রার্থী আবেদনের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। রিটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব, শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), এনটিআরসিএর চেয়ারম্যানসহ সাত জনকে বিবাদী করা হয়। ওই রিটের শুনানি শেষে আদালত ১৬৫ জন প্রার্থীকে আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা কেআইএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন