বিজ্ঞাপন

পাসপোর্ট, নাগরিকত্ব ও জাতীয়তা

April 18, 2024 | 6:59 pm

আবু নোমান মো. জাকির হোসেন

নাগরিকত্ব হলো সার্বভৌম রাষ্ট্র বা জাতির একজন আইনস্বীকৃত সদস্য হিসেবে পাওয়া কোনো ব্যক্তির পদমর্যাদা। অন্যভাবে যেকোন অঞ্চলের অধিবাসীর সে অঞ্চলে বসবাস করার স্বীকৃতি ও তা স্বরূপ যেসব সুবিধা ও দায়িত্ব বর্তায় তার সামষ্টিকরূপকে নাগরিকতা বলে। একজন ব্যক্তির একাধিক নাগরিকত্ব থাকতে পারে। দেশের সর্বোচ্চ আইন তথা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধানের ০৬ নং অনুচ্ছেদে নাগরিকত্ব সম্পর্কে নিম্নলিখিত বিষয় সমূহ উল্লেখ করা হয়েছে-

বিজ্ঞাপন

৬। (১) বাংলাদেশের নাগরিকত্ব আইনের দ্বারা নির্ধারিত ও নিয়ন্ত্রিত হইবে। (২) বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন। অর্থাৎ বাঙালী জাতির বাহিরেও অন্য জাতি বাংলাদেশি নাগরিক হিসেবে বিবেচিত হতে পারেন। যেমন-, ২০০৮ সালের মে মাসে উচ্চ আদালত ১৯৭১ সালের পরে বাংলাদেশের ভূখণ্ডে জন্মগ্রহণকারী এবং বসবাসকারী সকল উর্দু-ভাষী মানুষকে ন্যায়সঙ্গত নাগরিকত্ব প্রদান করে। [Bangladesh vs Professor Golam Azam and Others 1994, 23 CLC (AD)]. তাছাড়া বাংলাদেশে বসবাসকারী ক্ষুদ্র নৃ গোষ্ঠীগণও বাংলাদেশের নাগরিক হিসেবে বিবেচিত হন।

বাংলাদেশের নাগরিকত্ব প্রাপ্তির ক্ষেত্রে আমরা সাধারনত যে আইন-কানুন/বিধিসমূহ অনুসরণ করি,সেগুলো হচ্ছে, বাংলাদেশের সংবিধান, ন্যাচারালাইজেশন এক্ট ১৯২৬, নাগরিকত্ব আইন ১৯৫১, বাংলাদেশ নাগরিকত্ব অর্ডার ১৯৭২ , বাংলাদেশ নাগরিকত্ব (অস্থায়ী বিধিমালা), ১৯৭৮।

উপোরোল্লিখিত আইন-আইন-কানুন/বিধিসমূহ বিশ্লেষণ করে আমরা দেখতে পাই যে, বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার ছয়টি উপায় রয়েছে- ১. জন্মসূত্রে নাগরিকত্ব। ২.বৈবাহিকসূত্রে নাগরিকত্ব। ৩. অর্থ বিনিয়োগের মাধ্যমে অর্জিত নাগরিকত্ব। ৪. ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্ব। ৫.দৈত্ব নাগরিকত্ব ও ৬.সম্মানসূচক নাগরিকত্ব। যেমন, বিদেশি নাগরিক যাদের বাংলাদেশ সরকার সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন আমেরিকার ব্ল্যাক মুসলিম বক্সার মুহাম্মদ আলী (‘দ্য গ্রেটেস্ট’), ভারতের নোবেল বিজয়ী নাগরিক ডক্টর অমর্ত্য সেন, নিউজিল্যান্ডের ড. এড্রিক বাকের, ইতালির ফাদার মেরিনো রিগন, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ গর্ডন গ্রীনিজ।

বিজ্ঞাপন

নাগরিকত্বের প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র একটি গুরুত্বপূর্ণ সরকারি দলিল। কেননা, জাতীয় পরিচয় নিবন্ধন আইন,২০১০ এর ২(২) অনূযায়ী , “জাতীয় পরিচয়পত্র” অর্থ কমিশন কর্তৃক কোন নাগরিক বরাবরে প্রদত্ত জাতীয় পরিচয় পত্র। একই আইনের ধারা ৫ অনুযায়ী ৫(১) ভোটার তালিকা আইন, ২০০৯(২০০৯ সনের ৬ নং আইন) অনুসারে ভোটার হিসেবে তালিকাভুক্ত প্রত্যেক নাগরিক, নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে , জাতীয় পরিচয়পত্র পাইবার অধিকারী হইবেন। (২) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, কমিশন অন্যান্য নাগরিককে, নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে , জাতীয় পরিচয়পত্র প্রদান করিতে পারিবে।

অপরদিকে, স্থানীয় সরকার বিভাগের অধীন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ২২ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখের স্মারক নং ৪৬.০৪.০০০০.১০৩.৩১.০৭২.২০২২-১২৮৩ বলে নিবন্ধন কার্যালয় নিবনান্ধনীন ব্যক্তির জাতীয়তা সংশোধন করতে পারবেন। তাই, জন্মনিবন্ধন কোন ব্যক্তির বাংলাদেশি নাগরিক পরিচয় বহন করে না। আর জাতীয়তা সম্পর্কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধানের ৯ নং অনুচ্ছেদ অনুযায়ী, ভাষাগত ও সংস্কৃতিগত একক সত্তাবিশিষ্ট যে বাঙালী জাতি ঐক্যবদ্ধ ও সংকল্পবদ্ধ সংগ্রাম করিয়া জাতীয় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন করিয়াছেন, সেই বাঙালী জাতির ঐক্য ও সংহতি হইবে বাঙালী জাতীয়তাবাদের ভিত্তি। অর্থাৎ, কিছু মানুষ মনে করেন জাতীয়তা এবং নাগরিকতা একই বিষয়। কিন্তু জাতীয়তা নাগরিকতা থেকে আইনগত ভাবে একটি পৃথক ধারণা। ধারণাগত দিক থেকে নাগরিকত্ব একটি রাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনৈতিক জীবন কেন্দ্রিক। আর জাতীয়তা হলো আন্তর্জাতিক বিষয় সমন্ধীয়।

অপরদিকে, বাংলাদেশ পাসপোর্ট আদেশ, ১৯৭৩(রাষ্ট্রপতির ১৯৭৩ সনের ৯ নং আদেশ) এর অনুচ্ছেদ ২(গ) অনুযায়ী ,”পাসপোর্ট” বলিতে এই আদেশের অধীনে ইস্যুকৃত বা ইস্যু করা হইয়াছে মর্মে গণ্য পাসপোর্টকে বুঝাইবে। অনুচ্ছেদ-৩ অনুযায়ী ,বৈধ পাসপোর্ট বা ভ্রমন দলিল ব্যতীত কোন ব্যক্তি বাংলাদেশ হইতে বহির্গমণ করিবে না বা করিতে চেষ্টা করিবে না। একই আদেশের অনুচ্ছেদ-১৫ অনুযায়ী ,পাসপোর্ট বা ভ্রমন দলিল ইস্যু সম্পর্কে পূর্ববর্তী বিধানসমূহে যাহাই বলা হউক না কেন, সরকার জনস্বার্থে সমীচীন মনে করিলে বাংলাদেশের নাগরিক নয় এমন কোন ব্যক্তির জন্য পাসপোর্ট বা ভ্রমণ দলিল ইস্যু করিতে পারিবে বা করাইতে পারিবে। অর্থাৎ, পাসপোর্ট একটি ভ্রমণ দলিল যা বাংলাদেশের সার্বভৌম অঞ্চলে আগমন বা বাংলাদেশ থেকে বহির্গমনের কাজে ব্যবহৃত হয়। পরিশেষে আমরা বলতে পারি, জাতীয়তা নির্ধারণে হয়তো পাসপোর্ট কিংবা জন্মনিবন্ধন পত্র সরকারি দলিল হিসেবে ব্যবহৃত হতে পারে, কিন্তু নাগরিকত্ব নির্ধারণে পাসপোর্ট কোন একক দলিল হতে পারে না।

বিজ্ঞাপন

লেখক: উপ পরিচালক বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, বরিশাল ও সাধারন সম্পাদক ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসার’স এসোসিয়েশন

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন