বিজ্ঞাপন

এবার ইরানে হামলা চালালো ইসরাইল

April 19, 2024 | 11:00 am

আন্তর্জাতিক ডেস্ক

এবার ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইসফাহানের চারপাশে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ইরানি মিডিয়া জানায়, দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার পর তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। খবর বিবিসি, আলজাজিরা ও এনডিটিভি।

বিজ্ঞাপন

সম্প্রতি সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলায় দেশটির সিনিয়র সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহতের ঘটনায় গত শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলে প্রতিশোধমূলক হামলা চালায় তেহরান। এর জবাবে আজ পাল্টা হামলা চালালো ইসরাইল।

ইসফাহানে প্রদেশে ইরানের পারমাণবিক স্থাপনাসহ একটি বিমান ঘাঁটি ও বেশ কয়েকটি সামরিক স্থান রয়েছে। ইসরাইলে ছোঁড়া ক্ষেপণাস্ত্র সেখানে কোথায় আঘাত হেনেছে তা জানা যায়নি। তবে ইরানি মিডিয়া বলছে, তাদের সব পারমাণবিক স্থাপনা নিরাপদ রয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী এবং পেন্টাগন এখন পর্যন্ত এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বিজ্ঞাপন

এর আগে, শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলে দুই শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন চালায় ইরানের দেশটির ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)। মিত্র দেশগুলোসহ ইরানের ছোঁড়া ৩০০টির অধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করে বলে জানায় ইসরাইল। সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলি হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছিল তেহরান। এরপর পাল্টা হামলা চালানোর ঘোষণা দেয় ইসরাইলে যুদ্ধকালীন মন্ত্রিসভা। যদিও যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো ইরানে পাল্টা হামলা না চালানোর অনুরোধ করেছিল ইসরাইলকে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলায় দেশটির সিনিয়র সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন। এর মধ্যে সিরিয়া ও লেবাননে ইরানের এলিট কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ছিলেন। এ ঘটনায় প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন