বিজ্ঞাপন

রাজশাহীতেও তীব্র তাপপ্রবাহ, ৪১ ডিগ্রিতে পৌঁছাল তাপমাত্রা

April 19, 2024 | 9:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বৈশাখের আগুনে পুড়ছে পদ্মাপাড়ের নগরী রাজশাহী। সূর্যোদয়ের পর থেকেই যেন আগুন ঝরাচ্ছে সূর্য। ঠা ঠা রোদে তপ্ত কড়াইয়ের মতো তেঁতে উঠেছে পথঘাট। তাপপ্রবাহ চলছিল আগের কয়েকদিন ধরেই। এবার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসও স্পর্শ করেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ এপ্রিল) রাজশাহীতে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আরও পড়ুন- তাপে পুড়ছে দেশ, যেসব পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

চলমান পরিস্থিতিতে রাজশাহীজুড়ে ‘হিটওয়েভ অ্যালার্ট’ বা তাপপ্রবাহ সতর্কতা জারি করা হয়েছে। প্রখর রোদ-গরমে সুস্থ থাকতে মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

বিজ্ঞাপন

দিনের সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে তাকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়।

তীব্র তাপপ্রবাহের মধ্যে পানিতে ডুবে থাকা ছাড়া যেন স্বস্তিই নেই। ছবি: সারাবাংলা

এ হিসাবে বুধবার (১৭ এপ্রিল) রাজশাহীতে ছিল তীব্র তাপপ্রবাহ। সে দিন রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। পরদিন বৃহস্পতিবার (১৮ এপ্রিল) তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর শুক্রবার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের তীব্রতায় গত কয়েকদিন ধরেই জনজীবনে হাঁসফাঁস শুরু হয়েছে। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও গরমে অতিষ্ঠ। অচল হয়ে পড়েছে রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা। বৃষ্টির জন্য চারদিকে হাহাকার পড়ে গেছে। দুর্বিষহ গরমে খাঁ খাঁ করছে মহানগরীর বিভিন্ন প্রধান সড়ক। তীব্র খরার কবলে পড়ে হু হু করে নেমে যাচ্ছে রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের ভূ-গর্ভস্থ পানির স্তর।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাড়তে বাড়তে ৪১ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক এ এস এম গাওসুজ্জামান বলেন, শুক্রবার বিকেল ৩টায় রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সন্ধ্যায় ৬টাতেও একই তাপমাত্রা ছিল। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪১ শতাংশ। এদিন ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।

চলমান আবহাওয়া পরিস্থিতিতে রাজশাহীতে তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি সেলসিয়াসও পেরিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এর আগে ২০২৩ সালের ১৭ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল আগের ৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। আর এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া কর্মকর্তারা বলছেন, টানা ভারী বর্ষণ না হলে এই গরম প্রশমিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। আর ভারী বৃষ্টির জন্যও রাজশাহীবাসীকে আরও কিছুদিন অপেক্ষা করতে হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন