বিজ্ঞাপন

লোকসভা নির্বাচন: স্বায়ত্তশাসনের দাবিতে ভোট পড়েনি নাগাল্যান্ডে

April 20, 2024 | 12:27 am

আন্তর্জাতিক ডেস্ক

প্রশাসন ও আর্থিক খাতে আরও বেশি স্বায়ত্তশাসনের দাবিতে দীর্ঘ দিন ধরেই আন্দোলন করে আসছেন নাগাল্যান্ডের বাসিন্দারা। সে আন্দোলনের অংশ হিসেবে লোকসভা নির্বাচন সামনে রেখে ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অরগানাইজেশন (ইএনপিও) রাজ্যে ‘জন জরুরি অবস্থা’ ঘোষণা করেছিল। স্থানীয়দের ভোট বয়কটের আহ্বানও জানিয়েছিল।

বিজ্ঞাপন

সব উপেক্ষা করেই ভারতে শুক্রবার (১৯ এপ্রিল) শুরু হয়েছে লোকসভা নির্বাচন। নাগাল্যান্ডের ছয়টি জেলাতেও এ দিন ভোট নেওয়া হয়। কিন্তু নিজেদের দাবিতে অনড় ছিলেন নাগাল্যান্ডের অধিবাসীরা। এ দিন বিকেল পর্যন্ত এই ছয় জেলায় ভোট পড়েনি বললেই চলে।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, নাগাল্যান্ডের ছয় জেলায় ভোটের হার কার্যত শূন্য শতাংশ! এ পরিস্থিতির জন্য নির্বাচনি কর্মকর্তারা ইএনপিওকে দায়ী করলেও সংগঠনটি বলছে, ভোটাররা স্বতঃস্ফূর্তভাবেই ভোট দিতে চায়নি।

আরও পড়ুন- ভারতের নির্বাচন: প্রথম ধাপে ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত

বিজ্ঞাপন

নির্বাচন প্রক্রিয়াকে ইএনপিও বাধাগ্রস্ত করেছে বলে এরই মধ্যে অভিযোগ তুলেছেন নাগাল্যান্ডের প্রধান নির্বাচনি কর্মকর্তা। ইএনপিওর বিরুদ্ধে নোটিশও জারি করেছেন তিনি। তাতে বলা হয়েছে, পূর্ব নাগাল্যান্ড অঞ্চলের বাসিন্দাদের সাধারণ নির্বাচনে ভোট দেওয়ার অবাধ স্বাধীনতায় হস্তক্ষেপ ও অযাচিত প্রভাব বিস্তারের চেষ্টা করেছে সংগঠনটি।

ভারতীয় দণ্ডবিধির ১৭১সি ধারার সংশ্লিষ্ট উপধারা অনুযায়ী কেন ইএনপিওর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে না, তার কারণ জানাতেও বলা হয়েছে নোটিশে। ওই উপধারা অনুযায়ী, যদি কেউ নির্বাচনি প্রক্রিয়ায় স্বেচ্ছায় হস্তক্ষেপ করে বা করার চেষ্টা করে, সেটিকে নির্বাচনে অযাচিত প্রভাব বলে গণ্য করা হবে। আইনের চোখে এটি হবে দণ্ডনীয় অপরাধ।

ইএনপিও অবশ্য নির্বাচনে প্রভাব বিস্তারের দণ্ডনীয় অপরাধ করার অভিযোগ অস্বীকার করেছে। ইএনপিও বলছে, তাদের এখতিয়ারের অধীনে পূর্ব নাগাল্যান্ডে বিশৃঙ্খলা সৃষ্টি ও অসামাজিক উপাদানের সমাবেশ হওয়ার ঝুঁকি কমাতেই তারা গণবিজ্ঞপ্তি দিয়ে জন জরুরি অবস্থা জারি করেছিল।

বিজ্ঞাপন

ভোটাররা স্বেচ্ছাতেই ভোট দিতে যাচ্ছেন না দাবি করে সংগঠনটি আরও বলছে, এখানে ভারতীয় দণ্ডবিধির ১৭১সি উপধারা কার্যকর হবে না। কারণ এখানে অযাচিত প্রভাব খাটিয়ে নির্বাচনে বাধা দেওয়ার ঘটনা ঘটেনি। এ বিষয়ে কোনো ভুল বোঝাবুঝি থাকলে নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে রাজি বলেও জানিয়েছে ইএনপিও।

এদিকে ভারতে ২০২৪ সালের সাত দফা লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট শুরু হয়েছে শুক্রবার। এ দিন ভারতের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট হয়। এই ধাপে পশ্চিমবঙ্গে ভোট হয় তিনটি আসনে— জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার।

তামিলনাড়ুর ৩৯টি, রাজস্থানে ১২টি, উত্তর প্রদেশে আটটি, মধ্যপ্রদেশে ছয়টি, উত্তরাখণ্ডে পাঁচটি, অরুণাচল প্রদেশে দুটি ও মেঘালয়ের সব আসনে ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোট হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি আসনে এবং মিজোরাম, নাগাল্যান্ড, পুদুচেরি, সিকিম, ও লাক্ষাদ্বীপেরও একটি করে আসনে। এ ছাড়া আসাম ও মহারাষ্ট্রে পাঁচটি করে, বিহারে চারটি, মণিপুরে দুটি এবং ত্রিপুরা, জম্মু ও কাশ্মীর ও ছত্তিশগড়ে একটি করে আসনে ভোট হয়েছে প্রথম ধাপে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন