বিজ্ঞাপন

মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

April 20, 2024 | 3:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: বৈশাখী আগুনে পুড়ছে যশোর। সূর্যোদয়ের পর থেকেই যেন আগুন ঝরাচ্ছে সূর্য। শনিবার (২০ এপ্রিল) দুপুর গড়াতেই তাপমাত্রার পারদ গিয়ে ঠেকেছে ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এখন পর্যন্ত এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

বিজ্ঞাপন

যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাঁটির আবহাওয়া বিভাগের তথ্য মতে, শুক্রবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত তিনদিন ধরে এ অঞ্চলের তাপমাত্রা ৪০ এর উপরে উঠানামা করছে। শনিবার দুপুর ৩টায় ৪২ দশমিক ৬ ডিগি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। তাপমাত্রা আজ আরও কিছুটা বাড়েত পারে।

মৌসুমের সর্বোচ্চ এই তাপমাত্রায় যশোরের প্রকৃতি যেন রুদ্রমূর্তি ধারণ করেছে। সকাল থেকেই বাইরে বইছে গরম বাতাস। তীব্র তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও গরমে হাঁসফাঁস করছে। সবচেয়ে বেশি ভোগান্তি পোহাচ্ছেন শ্রমজীবীরা। হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা।

বিজ্ঞাপন

গরমের কারণে বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। যশোর জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে পাঁচ শয্যার বিপরীতে ভর্তি রয়েছেন ২৬ রোগী। যার মধ্যে ১১ জনই শিশু রোগী।

শুধু যশোর অঞ্চল নয় দেশের প্রায় এক তৃতীয়াংশ অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার (২০ এপ্রিল) তাপমাত্রা বেড়ে ৪১ দশমিক ৫ ডিগ্রিতে পৌঁছেছে।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

এছাড়া ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়।

এ পরিস্থিতি আরও কয়েকদিন থাকতে পারে উল্লেখ করে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, আগামীকাল রোববার (২১ এপ্রিল) ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বিজ্ঞাপন

আর আগামী সোমবার (২২ এপ্রিল) ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানান এই আবহওয়াবিদ। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনে উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন