বিজ্ঞাপন

পানি ব্যবস্থাপনায় ৭ কোটি ১০ লাখ ডলার ঋণ দিচ্ছে এডিবি

April 20, 2024 | 6:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জলবায়ু প্রকল্পে ৭ কোটি ১০ লাখ ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭৮১ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)। ‘ক্লাইমেট রেজিলিয়েন্ট ইন্টিগ্রেটেড সাউথওয়েস্ট প্রজেক্ট ফর ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

শনিবার (২০ এপ্রিল) রাজধানীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ সংক্রন্ত একটি ঋণ ও প্রকল্প চুক্তি সই হয়েছে। চুক্তিতে সই করেন ইআরডির সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি জানায়, পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) প্রকল্পটি বাস্তবায়ন করবে। এটি বাস্তবায়নের মাধ্যমে প্রকল্প এলাকার জলাবদ্ধতা নিরসন করা যাবে। ফলে কৃষি ও মৎস্য উৎপাদন বাড়বে। পাশাপাশি আনুষাঙ্গিক উন্নয়নের মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন এবং সমন্বিত পানি ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব হবে। চলতি বছর থেকে ২০২৮ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এডিবির এ ঋণটি সুদের হার ২ শতাংশ। ৫ বছরের রেয়াতকালসহ মোট ২৫ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। এই ঋণে আর অন্য কোনো চার্জ নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন