বিজ্ঞাপন

কাতারের আমির আসছেন কাল

April 21, 2024 | 10:14 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বাংলাদেশ সফরে আসছেন আগামীকাল সোমবার (২২ এপ্রিল)। প্রায় দুই দশক পর কাতারের কোনো আমির এবার বাংলাদেশ সফরে আসছেন। কাতারের বর্তমান আমিরেরও এটি প্রথম বাংলাদেশ সফর হতে যাচ্ছে। তার এই সফরের মাধ্যমে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও দৃঢ় হবে। এই সফরে অন্তত ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরামে (কিউইএফ) যোগ দিতে গেল বছরের ২২ মে দোহায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর প্রায় দেড় মাস আগে ৪ মার্চ কাতারের আমির ও জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে এলডিসি সম্মেলনে যোগ দিতে কাতার সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এবার ঢাকায় আসছেন কাতারের আমির।

২০২৩ সালের মার্চে প্রধানমন্ত্রীর কাতার সফরের সময় দুই দেশের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয়। শেখ হাসিনার সফর কেন্দ্র করে বাংলাদেশ থেকে সি-ফুড আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় কাতার। তার ওই সফরে কাতারের সঙ্গে একটি সামরিক চুক্তিও সম্পন্ন হয়। ফলে কাতারে সামরিক কাজ করার সুযোগ হয় বাংলাদেশের সামরিক সেনাদের। এবার সেই চুক্তি এগিয়ে নিতে আলোচনা করতে পারেন দুই দেশের নেতারা।

কাতারের আমিরের ঢাকা সফরের সময় দক্ষ জনশক্তি রফতানি, বন্দি বিনিময়, দ্বৈত কর প্রত্যাহার, জ্বালানি খাতে সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণের মতো বিষয় গুরুত্ব পাবে। আমিরের ঢাকা সফরের সময় কাতারে থাকা প্রবাসীদের অবদান তুলে ধরবে বাংলাদেশ। তার এই সফরের মাধ্যমে সেদেশে প্রবাসীদের আরও বেশি অবদান রাখার সুযোগ তৈরি হতে পারে বলে আশা করা হচ্ছে। দুই রাষ্ট্রপ্রধান ইরান-ইসরাইল সংঘাত ও গাজা পরিস্থিতি নিয়েও আলোচনা করতে পারেন।

বিজ্ঞাপন

সোমবার দুপুরে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে কাতারের আমিরের বিশেষ ফ্লাইট। পরদিন মঙ্গলবার সকালে নিজ কার্যালয়ে কাতারের আমিরকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে একটি দ্বিপাক্ষিক বৈঠক হবে। পরে দুই নেতার একটি একান্ত বৈঠকের কথা রয়েছে।

কাতারের আমির ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে অন্তত ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। দ্বিপাক্ষিক বৈঠক ও চুক্তি সইয়ের আনুষ্ঠানিকতা শেষে একটি যৌথ প্রেস মিটের কথা রয়েছে।

এদিন দুপুরে রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতের জন্য কাতারের আমির বঙ্গভবনে যাবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি। তার সম্মানে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের দেওয়া মধ্যাহ্নভোজনে অংশ নেবেন কাতারের আমির। কাতারের আমিরের সঙ্গে একটি আনুষ্ঠানিক সাক্ষাৎ করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদও।

বিজ্ঞাপন

আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্ক

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে রাজধানী ঢাকায় একটি সড়ক ও পার্কের নামকরণ করা হচ্ছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে একটি পার্ক নির্মাণ চলছে। এই পার্কটির নামকরণ হবে কাতারের আমিরের নামে। এছাড়া মিরপুর ইসিবি চত্ত্বর থেকে কালসী উড়াল সেতু পর্যন্ত সড়কটির নামও কাতারের আমিরের নামে করা হবে। মঙ্গলবার দুপুর ৩টায় কাতারের আমিরের এই দু’টি স্থাপনা উদ্বোধন করার কথা রয়েছে।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন