বিজ্ঞাপন

এল ক্লাসিকো: উড়তে থাকা রিয়ালকে ধরাশায়ী করবে বার্সা?

April 21, 2024 | 10:37 am

স্পোর্টস ডেস্ক

ক্লাব ফুটবলের সবচেয়ে ধ্রুপদী লড়াই ধরা হয় এই দুই দলের ম্যাচকেই। লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বার্সার চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে থেকে লিগ শিরোপা জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে থাকা রিয়ালের সামনে আজ শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলার লক্ষ্য। লিগ ও চ্যাম্পিয়নস লিগে উড়তে থাকা রিয়ালের সামনে প্রতিপক্ষ কিছুটা হতাশার মাঝে থাকা জাভির বার্সা। উড়তে থাকা রিয়ালকে মাটিতে নামিয়ে কি শিরোপা লড়াই জমিয়ে তুলবে কাতলানরা? নাকি ঘরের মাঠে জয় তুলে নিয়ে আরেকটি লিগ শিরোপার দিকে এগিয়ে যাবে আনচেলত্তির দল?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

নিজেদের ইতিহাসে বার্সা-রিয়ালের লড়াইটা বরাবরই হয়েছে হাড্ডাহাড্ডি। ২৫৬ দেখায় রিয়াল জিতেছে ১০৪ বার, বার্সার জয় ১০০ বার। ড্র হয়েছে বাকি ৫২ ম্যাচ। শেষ ৫ দেখায় অবশ্য অনেকটাই এগিয়ে রিয়াল। ৩ বারই জিতেছে রিয়াল, বার্সার জয় ২ ম্যাচে। এর মাঝে সর্বশেষ তিন ম্যাচেই জয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল। যার মাঝে আছে স্প্যানিশ সুপার কাপের ফাইনালের বড় জয়ও।

সাম্প্রতিক পারফরম্যান্সেও বার্সার চেয়ে বেশ এগিয়ে রিয়াল। লিগে দাপটের সাথে এগুচ্ছে তারা। লিগের শেষ ২৫ ম্যাচে অপরাজিত আছে রিয়াল। চ্যাম্পিয়নস লিগেও দুর্দান্ত পারফর্ম করে সিটিকে হারিয়ে সেমিতে পৌঁছে গেছে আনচেলত্তির দল। অন্যদিকে লিগে রিয়ালের সাথে তালে মিলিয়ে চললেও পিএসজির কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গেছে বার্সা। লা লিগাই এখন তাদের একমাত্র ভরসা। লা লিগায় নিজেদের শেষ ৬ ম্যাচে একটিও গোল হজম করেনি কাতালানরা।

বিজ্ঞাপন

দলের খবর

ম্যানচেস্টার সিটির বিপক্ষে অবিশ্বাস্য এক ম্যাচের পর রিয়াল শিবিরে দেখা দিয়েছে ইনজুরির শঙ্কা। ভিনিসিয়াস জুনিয়র ও দানি কারভাহাল কিছুটা ইনজুরিতে পড়লেও আজকের ম্যাচে শুরু থেকেই খেলবেন। নিয়মিত একাদশের সবাই থাকছেন বার্সার বিপক্ষে ক্লাসিকোতে।

বার্সা একাদশেও খুব একটা পরিবর্তন আসার সম্ভাবনা নেই। নিষেধাজ্ঞা কাটিয়ে লিগে ফিরছেন লেভানডস্কি, হুয়ান ক্যানসেলো। ফেলিক্স, জামালরাও থাকছেন মাদ্রিদকে কঠিন পরীক্ষায় ফেলতে।

বিজ্ঞাপন

হতাশা ভুলে জাভির রিয়াল বধের স্বপ্ন 

এই মৌসুমে রিয়ালের চেয়ে সবদিকেই বেশ পিছিয়ে বার্সা। গত কয়েক ম্যাচে টানা ক্লাসিকো হারে বেশ সমালোচনাও শুনেছেন জাভি। তবে রিয়ালকে হারিয়েই শিরোপা দৌড়ে ফিরতে চান জাভি, ‘রোববার আমরা লিগ শিরোপার জন্য খেলব। আমাদের জিততেই হবে। আমাদের আবেগে বাঁধ দিতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে। অন্য দিনের হতাশা হজম করা আমাদের জন্য কঠিন। আমাদের সামনে মানসিকভাবে এগিয়ে থাকা রিয়াল মাদ্রিদ থাকবে। রোববার আমাদের লা লিগা শিরোপা দৌড়ে ফেরার সুযোগ আছে। এটি হবে মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ।’

আজ রাত ১টায় বার্নাব্যুতে লিগে নিজেদের ৩২তম ম্যাচে লড়বে রিয়াল-বার্সা। সমান ম্যাচ খেলে বার্সার চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন