বিজ্ঞাপন

আফগানিস্তানে ভারী বর্ষণে আরও ২৯ জনের মৃত্যু

April 21, 2024 | 11:15 am

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে চলমান ভারী বর্ষণে গত চারদিনে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। শনিবার (২০ এপ্রিল) দেশটির সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বরাতে খবরটি দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বিজ্ঞাপন

সরকারি পরিসংখ্যান অনুসারে, আফগানিস্তানে এই মাসে বন্যায় নিহতের মৃতের সংখ্যা ১০০ এর বেশি। এদিকে ভারী বর্ষণে বন্যা হওয়ায় ২৫ হাজারেরও বেশি পরিবারের সাহায্যের প্রয়োজন হয়েছে।

আফগানিস্তানে গত শীতের মৌসুমটি ছিল অস্বাভাবিক শুষ্ক। তারপর গত দুই সপ্তাহে দেশটির বেশির ভাগ প্রদেশেই হয়েছে টানা ও তুমুল বৃষ্টি। এতে বিক্ষিপ্তভাবে দেশটির বেশ কিছু অংশে আকস্মিক বন্যা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র জানান সায়েক বলেছেন, বুধবার (১৭ এপ্রিল) থেকে শনিবারের (২০ এপ্রিল) মধ্যে বৃষ্টির কারণে দেশটির ১০টি প্রদেশে ২৯ জন প্রাণ হারিয়েছে।

বিজ্ঞাপন

একই সময়ে আরও সাতজন আহত হয়েছে বলেও জানান মুখপাত্র। তিনি বলেন, এই আকস্মিক বন্যায় ৭২টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং ভেসে গেছে আড়াই হাজার একরেরও বেশি কৃষিজমি।

চরম আবহাওয়ার কারণে আফগানিস্তান বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে বলে গত বছর সতর্ক করেছিল জাতিসংঘ। চার দশকের যুদ্ধের পর এখন চরম আবহাওয়ার মুখোমুখি হওয়ার ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে কম প্রস্তুতিসম্পন্ন দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান।

গত ফেব্রুয়ারিতে পূর্ব আফগানিস্তানে ব্যাপক তুষারপাতের পর ভূমিধসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছিল। এ ছাড়া মার্চ মাসে তিন সপ্তাহের টানা বর্ষণে প্রায় ৬০ জনের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন