বিজ্ঞাপন

ইসপাহানে বাচ্চাদের খেলনা উড়েছিল— দাবি ইরানের পররাষ্ট্রমন্ত্রীর

April 21, 2024 | 9:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার (১৯ এপ্রিল) ইরানের ইসপাহান প্রদেশে হামলা চালিয়েছিল ইসরাইল। যদিও ইসরাইল ও ইরান উভয়ই এই হামলার কথা স্বীকার করছে না। তবে ইসরাইলের সামরিক বাহিনীর ঘনিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা ইসরাইলই চালিয়েছিল।

বিজ্ঞাপন

তবে এই হামলাটি ছিল অত্যন্ত স্বল্প মাত্রার। এতে যেসব অস্ত্র ব্যবহার করা হয়েছে সেগুলোকে নিছক শিশুদের খেলনা বলে আখ্যায়িত করেছে ইরান।

ইরানের পররাষ্টমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান শুক্রবারের হামলাটিকে গুরুত্ব দিচ্ছেন না। তিনি বলেন, ঘটনাটি ছোট আকারের ছিল এবং আদিমকালের যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছিল।

শনিবার এনবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে আমিরাবদুল্লাহিয়ান বলেন, কিছু মিডিয়া আউটলেটের দাবি যে ইরানের শহর ইসপাহানের আকাশে বিস্ফোরণ হয়েছে। ইসপাহানে একটি প্রধান বিমানঘাঁটি রয়েছে। ইসরাইলের এই প্রতিশোধমূলক হামলার তথ্য আসলে সঠিক নয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত রাতে যা ঘটেছে তা কোনো হামলা ছিল না। আক্রমণে মাত্র দুটি বা তিনটি ছোট মানববিহীন উড়ন্ত বস্তু (ইউএভি) ছিল। যা ড্রোন নয়, বরং আমাদের বাচ্চাদের খেলনার মতো ছিল।

তিনি বলেন, ইউএভিগুলো ইরানের অভ্যন্তর থেকেই উড্ডয়ন করেছিল। এগুলো একশ মিটার উড়েছিল। তারপরে এগুলোকে আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ধ্বংস করা হয়।

ইসরাইল অবশ্য ইসপাহানের হামলার বিষয়টি স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি। সাধারণত বিদেশের মাটিতে কোনো হামলার ব্যাপারে ইসরাইল বরাবরই মুখ বন্ধ রাখে।

বিজ্ঞাপন

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর জানান, তেহরান ইসরাইলের বিরুদ্ধে আর কোনো পদক্ষেপের পরিকল্পনা করছে না।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন