বিজ্ঞাপন

বাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র

April 22, 2024 | 12:54 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে শুল্কমুক্ত সুবিধা পেতে বাংলাদেশের শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইনের সংস্কারের দাবি জানিয়ে ১১ দফার একটি কর্মপরিকল্পনা দিয়েছে দেশটি।

বিজ্ঞাপন

রোববার (২১ এপ্রিল) সচিবালয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) দল বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক করে এ কর্মপরিকল্পনা দেয়। বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ এ নিয়ে বিস্তারিত জানান।

বাণিজ্য সচিব বলেন, ‘ওইসব পরামর্শের পাশাপাশি ট্রেড ইউনিয়ন যেন আরও সহজ করা যায় সে বিষয়ে কথা হয়েছে। তবে এ আইনের সংস্কারে ত্রি-পক্ষীয় (মালিক, শ্রমিক ও সরকার) কমিটির ঐক্যমতের প্রয়োজন আছে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ আরও জানান, পোশাক শিল্পের বাইরে যুক্তরাষ্ট্রে অন্য পণ্য রফতানি করতে চাই। ওষুধ কোম্পানিগুলো যেন সহজে ও স্বল্পখরচে নিবন্ধন করতে পারে সে বিষয়ে কথা হয়েছে। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও প্যাটেন্ট ও কপিরাইট আইনগুলো যেন থাকে তারা সে অনুরোধ করেছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ ও যুক্তরাষ্ট্রের পক্ষে (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ নেতৃত্ব দেন।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, অতিরিক্ত সচিব নুসরাত জাবিন বানু, যুগ্ম সচিব ড. ফারহানা আইরিশসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন