বিজ্ঞাপন

শিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবার

April 22, 2024 | 12:29 am

ঢাবি করেসপন্ডেন্ট

রাজধানীর শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) শুরু হয়েছে উৎসব চলবে শনিবার (২৭ এপ্রিল) পর্যন্ত। দুই দিনব্যাপী এই উৎসবজুড়ে থাকবে চলচ্চিত্র প্রদর্শনী ও প্রতিবন্ধী ব্যক্তিদের শিল্পকর্ম প্রদর্শনসহ নানা আয়োজন।

বিজ্ঞাপন

রোববার (২১ এপ্রিল) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান উৎসব পরিচালক নাসিরুদ্দিন ইউসুফ। ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে উৎসব আয়োজনে সহযোগী হিসেবে থাকবে সুন্দরম ও আইআইডি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। শনিবার সমাপনী অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান ও সংস্কৃতিবিষয়ক সচিব খলিল আহমদের উপস্থিত থাকার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক নাসিরুদ্দিন ইউসুফ বলেন, এই প্রতিবন্ধী নাট্যচর্চা শুরুতে কেবল ঢাকাকেন্দ্রিক ছিল। ২০১৯ সালে সারা দেশে প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিল যৌথ উদ্যোগে ডেয়ার (ডিজ্যাবিলিটি আর্টস: রিডিফাইনিং এমপাওয়ারমেন্ট) নামে একটি প্রকল্প শুরু করে। প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে এনে তাদের সমাজের সব স্তরের মানুষের সঙ্গে কাজ করার সক্ষমতা তৈরি করা।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ কাজের অংশ হিসেবে দেশের আট বিভাগে ‘সুন্দরম’ নামে আটটি প্রতিবন্ধী শিল্পচর্চা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। প্রতি বছর প্রতিটি বিভাগে ন্যূনতম আটটি কর্মশালা, সর্বমোট বছরে ৬৪টি কর্মশালার আয়োজন করে প্রতিবন্ধীদের সৃষ্টিশীলতা ও প্রতিভা বিকাশে বিশেষ সহায়তা দেওয়া হয়।

নাসিউদ্দিন ইউসুফ আরও বলেন, গত ছয় বছরে দেশি-বিদেশি প্রশিক্ষকদের মাধ্যমে মোট ৩৮৪টি কর্মশালার মাধ্যমে প্রতিবন্ধীদের প্রশিক্ষিত করা হয়েছে। ইংল্যান্ডের বিখ্যাত প্রতিবন্ধী নাট্য পরিচালক জেনি সেলি একাধিকবার বাংলাদেশে এসে আমাদের এই আট বিভাগের সুন্দরমের প্রতিবন্ধী শিল্পীদের প্রশিক্ষণ দিয়ে গেছেন।

দুই দিনব্যাপী উৎসবে সুন্দরমের ৯টি প্রযোজনায় ৯টি এবং কলকাতার একটি নাটক মঞ্চায়ন করা হবে। এই ১০টি নাটকের পাশাপাশি প্রতিবন্ধীদের নিয়ে নির্মিত দেশি বিদেশি চলচ্চিত্র প্রদর্শনী, অদম্য প্রদর্শনী (প্রতিবন্ধী ব্যক্তিদের নানা মাধ্যমে সৃষ্টিশীল কর্ম উপস্থাপন) কর্মসূচির কথাও জানান নাসিরউদ্দীন ইউসুফ।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর (প্রোগ্রামস) ডেভিড নক্স বলেন, আমরা বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সাম্যের সমাজ প্রতিষ্ঠার এই কর্মধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

সারাবাংলা/আরআইআর/ টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন