বিজ্ঞাপন

কোন রুটে কত বাড়ছে ট্রেনের ভাড়া

April 23, 2024 | 1:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সব ধরনের যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত সুবিধা প্রত্যাহার করার মধ্য দিয়ে এ সিদ্ধান্ত আগামী ৪ মে থেকে কার্যকর হচ্ছে। ফলে প্রায় সব রুটের ট্রেনের ভাড়া বাড়ছে

বিজ্ঞাপন

এর মধ্যে ঢাকা-সিলেট রুটে পারাবত এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৩২০ টাকা থেকে বেড়ে ৩৭৫ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৬১০ টাকা থেকে বেড়ে ৭১৯ টাকা হবে।

ঢাকা-চট্টগ্রাম রুটে তূর্ণা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা থেকে বেড়ে হবে ৪০৫ টাকা ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির আসনের ভাড়া ৬৫৬ থেকে বেড়ে হবে ৭৭৭ টাকা।

ঢাকা-রংপুর রুটে রংপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৫০৫ টাকা থেকে বেড়ে ৬৩৫ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৯৬৬ টাকা থেকে বেড়ে ১২১৪ টাকা হবে।

বিজ্ঞাপন

ঢাকা-রাজশাহী রুটে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের বর্তমান ভাড়া ৩৪০ টাকা থেকে বেড়ে ৪০৫ টাকা হবে এবং এসি চেয়ার (স্নিগ্ধা) ভাড়া ৬৫৬ টাকা থেকে বেড়ে ৭৭১ টাকা হবে।

ঢাকা-খুলনা রুটে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৫০০ টাকা থেকে বেড়ে ৬২৫ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৯৫৫ টাকা থেকে বেড়ে ১১৯৬ টাকা হবে।

ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ১৫০ ও ২৮৮ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ১৬০ ও ৩০৫ টাকা। ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ৫০৫ ও ৯৬৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৩৫ ও ১২১৪ টাকা।

বিজ্ঞাপন

ঢাকা-চিলাহাটি রুটে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ৪৯৫ ও ৯৪৯ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬২০ ও ১১৮৫ টাকা।

ঢাকা-দেওয়াগঞ্জ রুটে তিস্তা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ২২৫ ও ৪২৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৫০ ও ৪৭৬ টাকা। মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ২২০ ও ৪২৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৫০ ও ৪৭২ টাকা।

জামালপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ২৬০ ও ৪৯৫ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৯৫ ও ৫৭০ টাকা।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ৫১০ ও ৯৭২ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৪৫ ও ১২৩৭ টাকা।

ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া যথাক্রমে ৪৮০ ও ৯২০ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬০০ ও ১১৫০ টাকা। ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে বনলতা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৪২৫ টাকা থেকে বেড়ে ৫১২ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৮১০ টাকা থেকে বেড়ে ৯৭৫ টাকা হবে।

উপকূল এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ২৭৫ টাকা থেকে বেড়ে ৩১০ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫২৪ টাকা থেকে বেড়ে ৫৯৩ টাকা হবে।

এছাড়া শোভন চেয়ার ও এসি চেয়ার বাদে সব আন্তঃনগর ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে এসি সিট ও বার্থ এবং প্রথম শ্রেণির সিট ও বার্থ আসনের ভাড়াও বেড়ে যাবে।

পুরনো নিয়ম অনুযায়ী, ১০০ কিলোমিটার দূরত্ব থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ২০ এবং তার পরে ২৫ শতাংশ পর্যন্ত যে রেয়াত সুবিধা বা ছাড় যাত্রীরা পেতেন সেই সুবিধা বাতিল হয়েছে।

রেলওয়ে সূত্র অনুযায়ী, ১০০ কিলোমিটার থেকে ২৫০ কিলোমিটার ভ্রমণে একজন যাত্রীর রেয়াত সুবিধা ছিলো ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ আর ৪০০ কিলোমিটার এর উপরে ৩০ শতাংশ। এই রেয়াত সুবিধা তুলে দেওয়া হলে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে যাতায়াতকারী যাত্রীদের ভাড়া বেশি গুণতে হবে।

উল্লেখ্য, সব শেষ ২০১৬ সালে ভাড়া বাড়িয়েছিল রেলওয়ে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ৭ থেকে ৯ শতাংশ ভাড়া বাড়ানো হয়।

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন