বিজ্ঞাপন

গাজা ইস্যুতে শীর্ষ মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো বিক্ষোভে উত্তাল

April 23, 2024 | 1:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় চলমান হামাস-ইসরাইলের যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ থামাতে হিমশিম খাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

স্থানীয় সময় সোমবার (২২ এপ্রিল) রাতে বিক্ষোভ থামাতে পুলিশ নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দমন করতে গিয়ে বেশ কয়েকজনকে গ্রেফতার করে।

এ ছাড়া, সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভকারী প্রায় ৫০ জন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। বিশ্ববিদ্যালয়টির কয়েকশ শিক্ষার্থী গত কয়েক দিন ধরেই ক্যাম্পাসে বিক্ষোভ-প্রতিবাদ চালিয়ে আসছে।

ক্যালিফোর্নিয়ার বার্কলেসহ অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের আরও যেসব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে, সেগুলোর মধ্যে রয়েছে- ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব মিশিগান, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং এমারসন কলেজ।

এ ছাড়া কলম্বিয়ার নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে বিক্ষোভ বন্ধ করে ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের উপর দিন দিন চাপ বাড়ছে। বিক্ষোভ সামাল দিতে গত সপ্তাহে নিউইয়র্ক সিটি পুলিশকে ক্যাম্পাসে ঢোকার অনুমতি দেয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে অনেক শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ। যা সারা বিশ্বেই বেশ আলোচিত হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য বিক্ষোভকারীদের ‘একাধিকবার অনুরোধ’ জানালেও তারা সেটি উপেক্ষা করে। সেকারণে অনেকটা বাধ্য হয়েই তারা পুলিশে খবর দিয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে ইসরাইল-গাজা যুদ্ধ নিয়ে বিক্ষোভ এবং বাকস্বাধীনতা প্রশ্নে বিতর্কের উত্তাপ ছড়াতে থাকে। ইসরাইল সরকারের দেওয়া তথ্য অনুসারে, ওই হামলায় প্রায় এক হাজার ২০০ ইসরাইলি ও বিদেশি নিহত হন, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। এ ছাড়া ২৫৩ জনকে জিম্মি করে গাজায় নেওয়া হয়। প্রতিক্রিয়া হিসেবে ইসরাইল হামাসকে ধ্বংস ও জিম্মিদের মুক্ত করার লক্ষ্যে গাজায় সবচেয়ে তীব্র যুদ্ধ শুরু করে। অঞ্চলটির হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এ পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই শিশু ও নারী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন