বিজ্ঞাপন

আওয়ামী লীগের রাজনৈতিক চরিত্র নেই: জি এম কাদের

April 27, 2024 | 3:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা জিএম কাদের বলেছেন, আওয়ামী লীগের রাজনৈতিক চরিত্র নেই। আওয়ামী লীগ কিসের স্বাধীনতার পক্ষের শক্তি? আওয়ামী লীগ তার নিজস্ব সত্ত্বা হারিয়ে ফেলেছে।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীল ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে জাতীয় পার্টির কেন্দ্রীয় বর্ধিত সভায় শুভেচ্ছা বক্তব্যে তিনি এ কথা বলেন।

জি এম কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর ছয় দফার ডাকে জনগণ সাড়া দিয়েছিল।পরবর্তী দেশের জনগণ তৎকালীন বৈষম্যের শাসন আমলের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বৈষম্যের বিরুদ্ধে দেশের জনগন রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন করেছে।

তিনি বলেন, দেশের জনগণ প্রজাতন্ত্রের জন্য যুদ্ধ করেছে। প্রজাতন্ত্র প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধের দাবিদার এ দেশের জনগণ। কোনো একক রাজনৈতিক দল নয়। আজ আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধের চেতানার কথা বলছে। অথচ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। তারা প্রজাতন্ত্রেকে ধ্বংস করে দেশে কর্তৃত্বতন্ত্র, এক নায়কতন্ত্র ও পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করতে চাচ্ছে।

বিজ্ঞাপন

জি এম কাদের বলেন, ৭ জানুয়ারিরর নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। সবার কাছে গ্রহণযোগ্য হয়নি। নির্বাচনে অংশগ্রহণ নিয়ে জাতীয় পার্টির বিরুদ্ধে যে অপপ্রচার চলছে তা অসত্য এবং বিব্রতকর।

তিনি বলেন, আমরা (জাতীয় পার্টি) নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন হতো। অন্য জাতীয় পার্টি নির্বাচনে অংশগ্রহণ করত। আর সংসদের সেই জাতীয় পার্টি গৃহপালিত দল হতো। সরকার চায় গৃহপালিত বিরোধী দল। আমরা (জাতীয় পার্টি) গৃহপালিত দল নই।

জিএম কাদের বলেন, নির্বাচনে আমি কোনো মনোনয়ন বানিজ্য করিনি। নির্বাচনে অংশগ্রহণ করে সরকারি দল থেকে টাকা নিয়েছি তাও অসত্য। আমার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য এসব অপপ্রচার করা হচ্ছে। জাতীয় পার্টিকে ধ্বংস করার জন্য এসব বলা হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, জাতীয় পার্টির যেসব নেতারা নির্বাচনে অংশগ্রহণ করেননি। অর্থাৎ মনোনয়ন চায়নি এবং পায়নি। তারাও আমাকে সকাল সন্ধ্যা ফোন করে টাকা চেয়েছেন।

বিরোধী দলের নেতা ৭ জানুয়ারি নির্বাচনের আগে আওয়ামী লীগের সঙ্গে দরকষাকষি উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নির্বাচন অংশগ্রহণ করা হয়নি। ২৬টি আসন আমাদের ছাড় দেওয়ার কথা ছিল। কিন্তু আওয়ামী লীগ ওই ২৬ টি আসনে তাদের প্রার্থী দিয়েছে। আমি উত্তরা আসনটি চেয়ছিলাম। কারণ উত্তরা আনসটিতে আমি নির্বাচিত হতে পারলে দল পরিচালনা করতে অনেক সাহায্য পাওয়া যেত। ওই আসনটিতে আমার স্ত্রী নির্বাচন করেছেন। কিন্তু তিনি জনপ্রিয় থাকলেও নির্বাচিত হননি।

বিএনপির আন্দোলন সফল হবে না আমি আগেই জানতাম উল্লেখ করে জি এম কাদের বলেন, বিএনপির আন্দোলন সফল হবে না জানতাম কারণ আমেরিকাসহ দুইটা রাষ্ট্র চেয়েছে আন্দোলন সফল হোক। আর অপর তিনটি রাষ্ট্র চেয়েছে বিএনপির আন্দোলন সফল যাতে না পারে। অথচ বিএনপি দোষারোপ করছে আমাকে। আমি জাতীয় পার্টিকে নিয়ে নির্বাচনে অংশগ্রহণ না করলেও সরকার তার গ্রহযোগ্যতা হারাতো। বিএনপি এবং জামায়াতে ইসলামী তাদের দোষ অন্যের ঘাড়ে দিতে চাচ্ছে। অনেকটা শাক দিয়ে মাছ ডাকারমত।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আওয়ামী লীগ চায় না দেশে তারা ছাড়া আর কোনো রাজনৈতিক দল টিকে থাকুক। জাতীয় পার্টির বিরুদ্ধে যতই ষড়যন্ত্র হোক না কেন জাপা টিকে থাকবে। জিএম কাদেরের নেতৃত্বে যে জাতীয় পার্টি পরিচালিত হচ্ছে সেটিই এরশাদের জাতীয় পার্টি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আজ যারা জাতীয় পার্টি ছেড়ে অন্য দিকে গেছে তারা ভুল করেছে।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন