বিজ্ঞাপন

নওগাঁয় ধান কাটা শুরু, বৃষ্টি পরে হোক বলছেন চাষিরা

April 27, 2024 | 5:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: নওগাঁয় শুরু হয়েছে ধান কাটা। ফলে তীব্র তাপদাহে সবাই বৃষ্টির আশা করলেও এ মুহূর্তে বৃষ্টি চাচ্ছেন না ধানচাষিরা। গরমে কষ্ট বাড়লেও তাদের আশা ধান মাড়াইয়ের পর বৃষ্টি হোক। এখন বৃষ্টি হলে ধান কাটা এবং মাড়াইয়ে ভোগান্তি বাড়বে বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) নওগাঁ সদরে বর্ষাইল ইউনিয়নে দেখা যায়, তীব্র তাপদাহ উপেক্ষা করেই মাঠে ধান কাটছেন কৃষকরা। সকাল থেকে বিকেল পর্যন্ত কাজ করে যাচ্ছেন। তীব্র রোদ, ভ্যাপসা গরম কিছুই তাদের কাজে ব্যাঘাত ঘটাতে পারছে না। ঘাম ঝরিয়ে ফলানো ফসল ঘরে তুলতে না হয় আরেকটু বেশি ঘাম ঝরাবেন, তবুও বজ্রসহ বৃষ্টি, শিলাবৃষ্টি চান না কৃষকরা।

ধান চাষিদের সাথে কথা বলে জানা গেছে, এবছর আবহাওয়া ভালো থাকায় এখনও পর্যন্ত ভালো ফলনের আশা করছেন চাষিরা। এমন অবস্থায় বজ্রসহ বৃষ্টি, শিলাবৃষ্টি হলে কৃষকের ব্যাপক ক্ষতি হবে। এছাড়াও এসময় একটু বৃষ্টি হলে নিচু এলাকার জমিতে পানি জমে যাবে। তাই সব মিলিয়ে রোদ আর গরম যত বেশিই হোক, কষ্টের ফসল ঘরে তোলতে পারলেই খুশি তারা। এজন্য আরও প্রায় দুই সপ্তাহের বেশি সময় ধরে এমন আবহাওয়ার চান তারা।

রাণীনগের কৃষক আক্কাস বলেন, ‘আজ ২ বিঘা জমির ধান কাটছি। আর কিছু ধান জমিতে এখন আধাপাকা আছে। এ মুহূর্তে যদি ঝড়-বৃষ্টি হয় ধান নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। জমিতে পানি জমে গেলে স্বাভাবিকভাবে ধান কাটতে পারব না। আবার মাঠে ধান রাখা যাবেও না। এমনিতেই এবছর শ্রমিক, সার, কীটনাশক ও বিদ্যুৎতের দাম বাড়ায় খরচ বেশি হয়েছে। সবমিলিয়ে ধান ভালোভাবে ঘরে তুলতে পারলেই আমরা খুশি।’

বিজ্ঞাপন

আরেক কৃষক আলতাফ বলেন, ‘এবছর এখনও পর্যন্ত আবহাওয়া ভালো থাকায় ধান ভালোই হয়েছে। তাই রোদ বা গরম এখন আমাদের সমস্যাই না। তবে এখন বৃষ্টি হলে অনেক ক্ষতির মুখে পড়তে হবে আমাদের। তাই যেরকম আবহাওয়া আছে এরকম আরও বেশ কিছুদিন থাকলেও আমাদের জন্য ভালো।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এবছর জেলায় ১ লাখ ৯১ হাজার ৪২৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যা থেকে প্রায় ১২ লাখ ৮৫ হাজার ২১৫ টন ধান উৎপাদনের আশা।

ধানের আবাদ ভাল হওয়ায় ৮ লাখ ৫৬ হাজার ৮০০ মেট্রিক টন চাল উৎপাদনের আশা করছেন কৃষি বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন