বিজ্ঞাপন

বৃষ্টির পূর্বাভাস, ফসল বাঁচাতে হাওর এলাকার জন্য ৮ পরামর্শ

April 28, 2024 | 10:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তীব্র খরতাপে পুড়ছে দেশ। বৃষ্টির জন্য হাহাকার সারা দেশে। আবহাওয়া অধিদফতর অবশ্য মে মাসের প্রথম সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। তাতে স্বস্তি ফিরেছে অনেকের মনেই। কিন্তু ভারী বৃষ্টিপাতের আভাসে আবার দুশ্চিন্তার ভাঁজ হাওর অঞ্চলের কৃষকদের কপালে। মাঠে যে তাদের পাকা বোরো ধান!

বিজ্ঞাপন

ঠিক এমন পরিস্থিতিতেই হাওর অঞ্চলের কৃষকদের জন্য বিশেষ কৃষি আবহাওয়া পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। রোববার (২৮ এপ্রিল) অধিদফতর থেকে দেওয়া হয়েছে আটটি পরামর্শ।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী ৩ মে থেকে দেশের উত্তর-পূর্ব হাওর অঞ্চলের অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই অঞ্চলের মধ্যে রয়েছে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনা জেলা। পরামর্শগুলো এসব জেলার জন্যই দেওয়া হয়েছে।

পরামর্শে বলা হয়েছে— বোরো ধান ৮০ শতাংশ পেকে গেলে দ্রুত সংগ্রহ করে নিরাপদ ও শুকনো জায়গায় রাখতে হবে; পরিপক্ক সবজি দ্রুত সংগ্রহ করে ফেলতে হবে; নিষ্কাশন নালা পরিষ্কার রাখতে হবে, যেন ধানের জমিতে পানি জমে না থাকতে পারে; জমির আইল উঁচু করে দিতে হবে।

বিজ্ঞাপন

পরামর্শে আরও বলা হয়েছে— ফসলের জমি থেকে অতিরিক্ত পানি সরিয়ে ফেলার ব্যবস্থঅ রাখতে হবে; সেচ, সার, বালাইনাশক দেওয়া থেকে বিরত থাকতে হবে; বৃষ্টিপাতের পর বালাইনাশক প্রয়োগ করতে হবে; এবং কলা ও অন্যান্য উদ্যানতাত্ত্বিক ফসল ও সবজির জন্য খুঁটির ব্যবস্থা করতে হবে।

দেশে তাপপ্রবাহ চলছে মূলত এপ্রিলের শুরু থেকেই। আবহাওয়া অধিদফতরকে চলতি মাসে এরই মধ্যে পাঁচবার হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করতে হয়েছে। তবে আবহাওয়াবিদরা বলছেন, ২ মে থেকে দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। তখন তাপমাত্রা কমে আসবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন