বিজ্ঞাপন

আনারসের পাতা থেকে জামদানি শাড়ি তৈরির কারখানা উদ্বোধন

April 30, 2024 | 4:09 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জে আনারস পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানি তৈরির কারখানার উদ্বোধন হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে মানিকগঞ্জ পৌর এলাকার চর বেউথায় সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি আনুষ্ঠানিকভাবে কারখানাটির উদ্বোধন করেন। এরপর তিনি বেসরকারী সংস্থা আলাপ’র উদ্ভাবিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্রটি ঘুরে দেখেন।

এ সময় মন্ত্রী বলেন, আগামী দিনে এই নতুন উদ্ভাবনী আশার আলো জাগাবে। আমাদের দেশের চহিদা মিটিয়ে বিদেশে রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি বলেন, আলাপ সংস্থাটি দীর্ঘ দিন ধরে গবেষণা করে আনারসের পাতা থেকে সুতা তৈরি করে আর সে সুতা থেকে সিল্ক কাপড়সহ নানান সামগ্রী তৈরি করছে। সংস্থাটি আনারস নিয়ে আরও কিছু গবেষণার মাধ্যমে বিভিন্ন খাদ্য সামগ্রীর উপাদান তৈরি করে দেশের ভাবমুর্তি উজ্জল করছে। এই শিল্পটি দেশের সম্ভবনার নতুন দিগন্ত খুলে দিবে।

বিজ্ঞাপন

প্রয়োজনের শিল্পটিতে প্রসার করতে সরকারের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেন তিনি।

এ সময় মানিকগঞ্জ-২ আসনের এমপি দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজ অধিদফতরের মহা পরিচালক ড. আবু সালেহ মো. মোস্তাফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজ সেবা অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ আব্দুল বাতেন, আলাপ’র নির্বাহী পরিচালক মাসুদা আক্তারসহ অনান্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন