বিজ্ঞাপন

বুরুশিয়ার দূর্গ ভাঙার লক্ষ্য পিএসজির

May 1, 2024 | 3:54 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে দুই দল একই গ্রুপে ছিল। আর মৃত্যুকূপ থেকে উঠে সেমিফাইনাল পর্যন্ত এসেছে প্যারিস সেইন্ট জার্মেই এবং বুরুশিয়া ডর্টমুন্ড। এবার তাদের মধ্য থেকে এক দল খেলবে ফাইনালে। তবে তার আগে দুই লেগের মহারণ শেষ করতে হবে আগে। যার প্রথম লেগ বুরুশিয়ার ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে। আর দ্বিতীয় লেগ পিএসজির মাঠ পার্ক দে প্রিন্সে।

বিজ্ঞাপন

সেমিফাইনালের প্রথম লেগে বুধবার (১ মে) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামছে দুই দল। পিএসজি ও বরুশিয়া ডর্টমুন্ড এবার মৃত্যুকূপে থেকে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছিল। প্রথম ম্যাচেই গ্রুপ পর্বে দেখা হয়েছিল তাদের। সেই লড়াইয়ে ঘরের মাঠে পিএসজি জিতলেও ডর্টমুন্ডের মাঠে ম্যাচটা ড্র হয় ১-১ গোলে। সেমিফাইনালের প্রথম লেগে আজ আবারও দল দুটি মুখোমুখি।

২০২০ সালটা এখনও যন্ত্রণার কারণ পিএসজির। কাড়ি কাড়ি টাকা ঢেলে দল গোছালেও ইউরোপ সেরার মুকুটই যে ধরা দিচ্ছে না! ২০২০ আসরে কাছে গিয়েও সেটা হাতছাড়া হয়েছে। সেই শেষবার! স্বপ্ন পূরণে এবার তিনধাপ দূরে আছেন এমবাপে। যেখানে তাদের বাধা বরুশিয়া ডর্টমুন্ড।

চ্যাম্পিয়ন্স লিগে এবারই প্রথম দল দুটি গ্রুপ পর্বের পর সেমিফাইনালে ইউরোপিয়ান টুর্নামেন্টে খেলতে নামছে। হাই ভোল্টেজ ম্যাচটা জিততে হলে পিএসজিকে গড়তে হবে ইতিহাস! ডর্টমুন্ডের মাঠে কখনও জিততে পারেনি তারা। একটি পরাজয়ের সঙ্গে ড্র আছে দুটি।

বিজ্ঞাপন

তার ওপর চ্যাম্পিয়নস লিগে নিজেদের মাঠে সর্বশেষ ১০ ম্যাচে একটিও হার নেই ডর্টমুন্ডের। বলা যায় ঘরের মাঠ তাদের কাছে দুর্গ! সব মিলে অগ্নিপরীক্ষার সামনে ফ্রেঞ্চ দলটি। কিন্তু পিএসজি কোচ লুইস এনরিকে শিষ্যদের কাছে উপভোগের মন্ত্রই আসল কথা, ‘এখানে থাকার বিশেষত্ব হলো ইউরোপের অনন্য এক স্টেডিয়ামে বিশেষ একটি ম্যাচ উপভোগ করতে পারা। আমরা এখানে উপভোগের জন্যই এসেছি।’

পিএসজির জন্য প্রেরণা হতে পারে ফ্রেঞ্চ লিগ। লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করেই তারা চ্যাম্পিয়নস লিগ খেলতে এসেছে। কিন্তু ঘরোয়া লিগে ফরাসি জায়ান্টদের সেই আধিপত্য ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে কখনও ধরা দেয়নি। যারা একবার ফাইনাল খেলে হারের তিক্ত স্বাদ নিয়েছে ২০২০ সালে।

এনরিকে অধরা শিরোপা জয়ের লক্ষ্যে দুই লেগের ম্যাচই জিততে চাইছেন। কিন্তু নিজেদের শক্ত ফেভারিট মানতে নারাজ তিনি, ‘আমরা প্রস্তুত। দারুণ দুটি ম্যাচই জিততে চাই। তবে ফেভারিটের কথা বললে এটা পরিষ্কার হয়ে ওঠে যে সংবাদ মাধ্যম ফুটবল সম্পর্কে কিছু জানে না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি প্রত্যাহার চায় ক্র্যাব‘দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সরবরাহকারী ২৬৫০টি’ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশ আজ, শপথ নিয়েছেন সদস্যরারাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে পাওনা ৫১ হাজার ৩৯১ কোটি টাকা‘ছাগলকাণ্ডে’ আলোচিত মতিউরকে সোনালী ব্যাংক থেকেও অব্যাহতিএমপি আজীম হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর রিমান্ড নামঞ্জুরদুই দেশের বিপক্ষে আক্রমণাত্মক স্লোগান, নিষিদ্ধ আলবেনিয়ার ফুটবলারবৈশ্বিক অর্থনীতিতে বিভিন্ন সংকট অনুভূত হচ্ছে: অর্থমন্ত্রীভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবারবেনজীরের স্ত্রী-মেয়ের বিরুদ্ধে পরবর্তী কার্যক্রম চলবে: দুদক সচিব সব খবর...
বিজ্ঞাপন