বিজ্ঞাপন

৪ মে থেকে স্কুল-কলেজ খোলা: শিক্ষা মন্ত্রণালয়

May 2, 2024 | 2:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে দুই দফায় বন্ধ দেওয়া শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাচ্ছে। আগামী শনিবার (৪ মে) থেকে খুলছে মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ মে) শিক্ষামন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শনিবার (৪ মে) থেকে যথারীতি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কক্ষে পাঠদান কার্যক্রম চলবে।

এর আগে গত ২৯ এপ্রিল চলমান তাপপ্রবাহের প্রেক্ষাপটে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসার ক্লাস বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। শিক্ষাসচিব এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

হাইকোর্টের নির্দেশ মেনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আলাদা আলাদা নোটিশ জারি করে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে সিদ্ধান্ত রয়েছে মাধ্যমিকে পাঠদান চলবে সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও। সে সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান শুরুর কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রোববার (৫ মে) থেকেই ক্লাস শুরু করতে যাচ্ছে বলে জানা গেছে।

এর আগে শব-ই বরাত, পবিত্র ঈদুল ফিতর এবং বাংলা বর্ষবরন শেষে গত ২১ এপ্রিল স্কুল খোলার কথা ছিলো। কিন্তু দেশজুড়ে হিট অ্যালার্ট জারি এবং শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে পরবর্তী সাত দিন বন্ধ রাখার ঘোষণা আসে। যা শেষে রোববার (২৮ এপ্রিল) থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়।

বিজ্ঞাপন

সব শিক্ষাপ্রতিষ্ঠানেই অ্যাসেম্বলি বন্ধ ঘোষণা করে ক্লাস শুরু হলেও চলমান তাপপ্রবাহের কারণে দুই দিন পর হাইকোর্টের নির্দেশে ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। যা শেষ হচ্ছে শনিবার (৪ মে)। এদিকে দেশজুড়ে এখনো তীব্র তাপ প্রবাহ বিরাজ করছে।

সারাবাংলা/জেআর/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলাস্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন, ২২ বছর পর গ্রেফতার স্বামীশেখ হাসিনা ফিরে এসেছিলেন বলেই মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ সব খবর...
বিজ্ঞাপন