বিজ্ঞাপন

স্ত্রী-সন্তানদের দেখাতে চাই বাংলাদেশ আমাকে কত ভালোবাসে: রাজা

May 2, 2024 | 4:59 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সিকান্দার রাজার। বাংলাদেশের ঘরোয়া লিগ ডিপিএল কিংবা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ বিপিএল সবখানেই রাজা নিয়মিত মুখ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশের মাটিতে সিরিজ খেলতে এসে যেন বিদায়ের সুরই শোনালেন জিম্বাবুয়ের অধিনায়ক। আর তাই তো স্ত্রী, কন্যা আর পুত্রকেও সফরসঙ্গী করে এনেছেন বাংলাদেশে। এই সফরে পরিবারকে আনার ব্যাপারে রাজা বলেন, আমি আসলে ওদের (স্ত্রী, কন্যা ও পুত্র) দেখাতে চেয়েছি বাংলাদেশে আমি কতটা আতিথ্য পেয়েছি, কত ভালোবাসা পেয়েছি।

বিজ্ঞাপন

টেস্ট খেলুড়ে দেশ হয়েও এবার ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারছে না জিম্বাবুয়ে। এতে অবশ্য নিজেদের দায়টাই বেশি। বাছাইপর্বে উগান্ডার সঙ্গে হেরে দর্শক হয়ে থাকতে হচ্ছে তাদের। জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজার মতে তা এতই যন্ত্রণার যে খেলা ছাড়ার পরও এটা অনেকদিন পোড়াবে। আর এমন যন্ত্রণা থেকে মুক্তি পেতেই হয়তো শেষের ইঙ্গিত দিচ্ছেন সিকান্দার রাজা।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে সংবাদ সম্মেলনে উপস্থিত হন সিকান্দার রাজা। শুরুতেই রাজার কাছে বিশ্বকাপে না থাকার প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। এই প্রশ্নটা যে কতটা পোড়াচ্ছে তাদের তা তার উত্তরেই মিলেছে দেখা। রাজা বলেন, ‘আমি জানতাম প্রশ্নটা আসবে। আমার মনে হয় এটা এমন কিছু যা সব সময়ই বেদনাদায়ক। শুধু যখন খেলছেন তখন না, যখন অবসর নিবেন তখনও। ক্রিকেটার, ক্রিকেট ম্যানেজমেন্ট সবার জন্যই বেদনাদায়ক যে আমরা বিশ্বকাপে নেই। শুধু এখনকার জন্য না, এটা এমন একটা বিষয় যা দীর্ঘদিন পোড়াবে।’

এর আগে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বেও এমন যন্ত্রণার সম্মুখীন হয়েছিল জিম্বাবুয়ে। আর তাতেই খেলা হয়নি ভারত বিশ্বকাপে। এই নিয়ে ২০২৩, ২০২৪ পর পর দুটি আইসিসি ইভেন্টে খেলতে পারছে না তারা। ২০২৭ সালে নিজেদের মাঠে বিশ্বকাপের আগে ২০২৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। কিন্তু ততদিনে ৩৮ পেরুনো রাজা, আরভিন। ৩৭ পেরুনো উইলিয়ামসের খেলা চালিয়ে যাওয়া কঠিন। কোন প্রেরণায় খেলছেন এই প্রসঙ্গ আসা তাই স্বাভাবিক।

বিজ্ঞাপন

নিজে শেষের শুরু দেখলেও আগামি প্রজন্মকে উদ্বুদ্ধ করতেই খেলা চালিয়ে যাচ্ছেন সিকান্দার। তিনি বলেন, ‘আমি সব সময় বলি ক্রিকেট খেলার জন্য আমার প্রেরণা দরকার হয় না। প্রেরণা ভেতর থেকেই আসে এবং দলের সঙ্গে কথা বলে আসে। আমরা অনুপ্রাণিত। বিশ্বকাপ আমাদের একটা লক্ষ্য ছিলো যা অর্জন করতে চেয়েছিলাম। কিন্তু আমাদের অনেক বড় দায়িত্ব আছে দেশের জন্য। ছোটরা যারা আছে, যারা এই খেলাটা খেলছে, যারা এখানে ক্যারিয়ার করতে চায় তাদের জন্য (প্রেরণা খুঁজছি)। বৃহৎ দৃষ্টিকোণ থেকে যদি বাইরে থেকে কোন প্রেরণা নিতে হয় তাহলে ওই শিশুদের থেকে নিব যারা আগামীতে খেলবে, আগামীর খেলাধুলার কথা যদি ভাবি তাহলে পর্যাপ্ত অনুপ্রেরণা আছে। এটা মাথায় রেখে যন্ত্রণা সরিয়ে এক ধাপ আগাতে পারি। খেলাটাকে বিকশিত করতে পারি। একটা ঐতিহ্য তৈরি করে যেতে পারি।’

এদিকে বাংলাদেশ সিরিজে সফরসঙ্গী হিসেবে নিজের পুরো পরিবারকেই সঙ্গী করেছেন সিকান্দার। তার কাছে এবারের সিরিজটা একটু ভিন্ন। তার মন বলছে এটাই তার শেষ বাংলাদেশ সফর হতে যাচ্ছে। আর তাই তো বাংলাদেশ থেকে পাওয়া ভালোবাসার সঙ্গী করতেই পরিবারকে এনেছেন তিনি।

সিকান্দার বলেন, ‘আমি বাংলাদেশে ঘন ঘন আসতাম। দুর্ভাগ্যজনকভাবে আমাদের সূচি, আমার জীবন বাংলাদেশে খুব বেশি থাকতে দিচ্ছে না। আমি জানি না জীবন কোনদিকে যাবে আগামীতে। আমি যদি বাংলাদেশে শেষবার আসি, আমি চাইছিলাম আমার স্ত্রী, কন্যা, পুত্রদের নিয়ে আসব। তারা দেখুক এখানে আমি কতটা আতিথ্য, ভালোবাসা পেয়ে আসছিলাম। আমার প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগ বাংলাদেশে, যেটা ঢাকা প্রিমিয়ার লিগ। দ্বিতীয়টাও বাংলাদেশে, যেটা বিপিএল। আমার আন্তর্জাতিক অভিষেক বাংলাদেশের বিপক্ষে। বাংলাদেশ জিম্বাবুয়ের খুব ভালো বন্ধু। আমরা আপনাদের আতিথেয়তা দেই, আপনারাও দেন নিয়মিত।’

বিজ্ঞাপন

‘আমার ক্যারিয়ারের অনেক কিছু বিকশিত হওয়ার পেছনে, খেলোয়াড় হিসেবে সমৃদ্ধ হওয়ার পেছনে বাংলাদেশের সফরগুলো কাজে দিয়েছে। আমি তিনটা বিপিএল, তিনটা ডিপিএল খেলেছি। আমি জানি না আমি আর আসব কিনা। কাজেই এবার ভেবেছি এটাই সেরা সময় আমার পরিবারকে এখানে নিয়ে আসার। আমি যতটা যত্ন এখানকার খেলোয়াড় কর্মকর্তাদের কাছ থেকে পেয়েছি সেটা আমি শেষবার তাদের দেখাতে চাই। আলহামদুলিল্লাহ তারা খুশি। খুব ভালো যাচ্ছে। ধন্যবাদ।’—যোগ করেন সিকান্দার রাজা।

৩ মে শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে গড়াচ্ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি শুরু হবে।

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন