বিজ্ঞাপন

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ তুরস্কের

May 3, 2024 | 10:55 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় অব্যাহত হামলার প্রেক্ষাপটে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিয়েছে তুরস্ক। দেশটি বলছে, যতদিন পর্যন্ত গাজায় নিরবচ্ছিন্ন মানবিক ত্রাণ দিতে না দেওয়া হচ্ছে, ততদিন পর্যন্ত তারা এই বাণিজ্য বন্ধ রাখবে।

বিজ্ঞাপন

এএফপি ও রয়টার্সের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২ মে) তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এক ‍বিবৃতিতে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছে।

ইসরায়েল ও তুরস্কের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ সাড়ে ছয় শ কোটি মার্কিন ডলার ৭৩ হাজার কোটি টাকারও বেশি। তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় বিবৃতিতে বলছে, গাজার পরিস্থিতি খারাপ হওয়ায় ‘ইসরায়েলের সঙ্গে সব পণ্যের আমদানি ও রফতানি বন্ধ থাকছে।

এর আগে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজ অভিযোগ করেছিলেন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সমঝোতা ভেঙে ইসরায়েলের সঙ্গে আমদানি ও রফতানি বন্ধ করে দিয়েছেন। এরদোয়ানকে স্বৈরশাসক (ডিকটেটর) অভিহিত করে তিনি বলেন, এভাবেই একজন স্বৈরশাসক কাজ করেন। তুরস্কের মানুষ বা ব্যবসায়ীদের স্বার্থের তোয়াক্কা তিনি করেননি। আন্তর্জাতিক চুক্তির প্রতিও তিনি কোনো শ্রদ্ধা জানাননি।

বিজ্ঞাপন

তুরস্ক বাণিজ্য বন্ধ করলেও সমস্যা হবে জানিয়ে কাতজ বলেন, ইসরায়েল অন্য বিকল্প খুঁজে নেবে। অন্য দেশের সঙ্গে ইসরায়েল আমদানি-রফতানি বাড়াবে।

তুরস্ক অবশ্য গত এপ্রিলেই জানিয়েছিল, তারা ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক কমিয়ে আনছে। তুরস্কের একটি বিমান গাজায় ত্রাণ দিতে গেলেও ইসরায়েল সেই ত্রাণ বিতরণ করতে দেয়নি বলে অভিযোগ তুরস্কের। এর পরিপ্রেক্ষিতেই তারা ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক কাটছাঁট করছে।

গাজায় ইসরায়েলের এবারের হামলা শুরুর পর থেকেই অবশ্য তুরস্ক ফিলিস্তিনের পক্ষ নিয়েছে। দেশটিতে ফিলিস্তিনিদের সমর্থনে নিয়মিতই বড় বড় বিক্ষোভ সমাবেশ ও মিছিল হচ্ছে। খোদ এরদোয়ানও গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের তীব্র নিন্দা জানিয়েছেন। ইসরায়েলকে রীতিমতো ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছেন এরদোয়ান।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন