বিজ্ঞাপন

ইবিতে ভর্তি পরীক্ষা শেষ: ‘ডি’ ইউনিটে উপস্থিত ৯৩ শতাংশ

May 11, 2024 | 4:05 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন হয়েছে। শনিবার (১১ মে) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের দুটি একাডেমিক ভবনে স্বতন্ত্র ‘ডি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

বিজ্ঞাপন

ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা গত ২৭ এপ্রিল শুরু এবং ১০ মে শেষ হয়। আজ ১১ মে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

‘ডি’ ইউনিটভুক্ত ধর্মতত্ত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের তিনটি ও কলা অনুষদের আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ৩২০টি আসনের বিপরীতে আবেদনকারী ১ হাজার ৯০৬ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৭৭৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। উপস্থিতির হার ছিল ৯৩ শতাংশ।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র ভর্তি পরীক্ষা চলাকালে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসানসহ পরিদর্শন টিমের সদস্যরা নিয়মিত পরীক্ষাকক্ষ পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

পরীক্ষা চলাকালে যে কোনো অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, ডিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক ক্যাম্পাস পরিদর্শন করেছেন। বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউট গ্রুপের সদস্যরা শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা প্রদান করেন।

পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে ক্যাম্পাসের মেইন গেট ও একাডেমিক ভবনগুলোর সামনে সিট প্ল্যান সংবলিত ব্যানার লাগানো হয়। মেইনে গেটে ভর্তিচ্ছুদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয় এবং তাদের ব্যাগসহ অন্যান্য জিনিসপত্র জমা রাখার জন্য বুথ স্থাপন করা হয়।

শাখা ছাত্রলীগসহ বিভিন্ন ছাত্র সংগঠন দেশের বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন সেবা প্রদান করেন। পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে সব ধরনের যান চলাচল নিষিদ্ধ ছিল। পরীক্ষার্থীদের জরুরি স্বাস্থ্যসেবার জন্য মেডিকেল টিমের ব্যবস্থা ছিল। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রশংসা করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

বিজ্ঞাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

এক বার্তায় তিনি এ পরীক্ষার সাথে সংশ্লিষ্ট সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিএনসিসি ও রোভার স্কাউট গ্রুপ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের, বাংলাদেশ ছাত্রলীগসহ অন্যান্য ছাত্রসংগঠনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আগামীতেও ভর্তি পরীক্ষায় এভাবে সকলের সহযোগিতা কামনা করেছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

সারাবাংলা/এআই/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন