বিজ্ঞাপন

রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে আন্তর্জাতিক আদালতে দ.আফ্রিকা

May 12, 2024 | 8:49 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা শহরে হামলার সব প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। জনবহুল শহরটিতে হামলা চালালে মার্কিন অস্ত্র সহায়তা বন্ধের হুঁশিয়ারিকেও তারা আমলে নেয়নি। এ অবস্থায় রাফায় ইসরায়েলের হামলা ঠেকাতে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছে দক্ষিণ আফ্রিকা।

বিজ্ঞাপন

আল জাজিরার খবরে বলা হয়, রাফায় হামলা ঠেকাতে যেন জরুরি ব্যবস্থা নেওয়া হয়, সে আবেদনই আন্তর্জাতিক বিচার আদালতের কাছে দক্ষিণ আফ্রিকা জানিয়েছে। গত শুক্রবার (১০ মে) এ আবেদন করা হয়েছে। গাজায় ইসরায়েলি হামলা ঠেকাতে দক্ষিণ আফ্রিকা এ নিয়ে তৃতীয়বার আন্তর্জাতিক আদালতে আবেদন করল।

দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতের কাছে করা আবেদনে বলছে, রাফায় ইসরায়েলের অভিযান সেখানকার মানবিক সহায়তা ও মৌলিক সেবার জন্য চরম হুমকি তৈরি করেছে। ফিলিস্তিনে চিকিৎসাব্যবস্থা ও গাজায় ফিলিস্তিনিদের বেঁচে থাকাই চরম হুমকির মধ্যে পড়েছে। ইসরায়েল গণহত্যার কনভেনশনও ক্রমাগত লঙ্ঘন করে যাচ্ছে। ইসরায়েল আন্তর্জাতিক সব আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে।

দক্ষিণ আফ্রিকা তাদের আবেদনে রাফা থেকে দ্রুত ইসরায়েলি সৈন্য প্রত্যাহারে জরুরি পদক্ষেপের প্রত্যাশা করছে। পাশাপাশি জাতিসংঘসহ অন্য যারা গাজায় মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে, তাদের নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার দিতেও আদালতের কাছে আদেশের দাবি জানিয়েছে দেশটি।

বিজ্ঞাপন

এদিকে ইসরায়েল ফিলিস্তিনে গণহত্যা চালিয়েছে উল্লেখ করে দক্ষিণ আফ্রিকা বিচার দাবি করায় দেশটির নিন্দা জানিয়েছে ইসরায়েল।

রাফায় ইসরায়েলি হামলা নিয়ে গত কয়েকদিন ধরেই তীব্র আলোচনা-সমালোচনা চলছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মার্চেই ইসরায়েলের জন্য কয়েক কোটি ডলারের অস্ত্র সহায়তা অনুমোদন দেন। তবে তিনিও বলেছেন, রাফায় হামলা করলে যুক্তরাষ্ট্র অস্ত্র সহায়তা বন্ধ করে দেবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অবশ্য বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলেও কিছু যায় আসে না। ইসরায়েল প্রয়োজনে একলা চলো নীতি অবলম্বন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন