বিজ্ঞাপন

দিনাজপুরে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

May 12, 2024 | 3:16 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় এ বছর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বছর এই শিক্ষা বোর্ডে পাসের হার দাড়িয়েছে ৭৮ দশমিক ৪৩ শতাংশ। এছাড়াও চলতি বছর জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

রোববার (১২ মে) দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য উঠে এসেছে।

ফলাফলের পরিসংখ্যান সূত্রে জানা গেছে, চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৭৩০টি বিদ্যালয়ের ২ লাখ ৪৪৪ জন শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করে। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন। আর উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন। উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন শিক্ষার্থী।

বিজ্ঞান বিভাগে ৯৬ হাজার ৭২০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৩ হাজার ১৬৯ জন। এর মধ্যে ৫২ হাজার ১৬২ জন ছাত্র ও ৪৪ হাজার ৭ জন ছাত্রী উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৮৮ দশমিক ৭৬ ভাগ। মানবিক বিভাগে এক লাখ ১ হাজার ১০১ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৯ হাজার ৪২২ জন। এর মধ্যে ৪৬ হাজার ৩৫০ জন ছাত্র ও ৫৩ হাজার ৭২ জন ছাত্রী। বিভাগওয়ারী পাসের হার ৬৮ দশমিক ৩৭ ভাগ। ব্যবসা শিক্ষা বিভাগে ২ হাজার ৬২৩ জন পরীার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে ১ হাজার ৮৫০ জন ছাত্র ও ৭৪৩ জন ছাত্রী। বিভাগের পাসের হার ৮০ দশমিক ৯৯।

বিজ্ঞাপন

জানা গেছে, এসএসসি পরীক্ষা চলাকালীন অসাদুপায় অবলম্বনের দায়ে বহিস্কার হয়েছে ৬৬ জন শিক্ষার্থী। মোট ৭৭টি বিদ্যালয় শতভাগ পাস করলেও ৪টি বিদ্যালয়ের কেউই পাস করতে পারেনি।

সারাবাংলা/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন