বিজ্ঞাপন

বাইডেনের কথিত উপদেষ্টা আরেফীকে জামিন দেননি হাইকোর্ট

May 12, 2024 | 8:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা জাহিদুল ইসলাম ওরফে মিয়া আরেফীকে জামিন দেননি হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (১২ মে) বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন না মঞ্জুর করেন।

আদালতে আরেফীর পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান মনির।

২০২৩ সালের ৩০ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা জাহিদুল ইসলাম ওরফে মিয়া আরেফীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, গত বছরের ২৮ অক্টোবর মহিউদ্দিন শিকদার নামের এক ব্যক্তি বাদী হয়ে আরেফিসহ তিনজনকে আসামি করে মামলা করেন। ওই মামলার বাকি দুই আসামি হলেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা মো. ইশরাক হোসেন। অপরের রূপ ধারণ ও মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাস ভঙ্গ করার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

এর আগে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৯ অক্টোবর সকালে আরেফীকে আটক করে পুলিশ। পাসপোর্ট অনুযায়ী তার আসল নাম জাহিদুল ইসলাম মিয়া। তিনি বাংলাদেশি-আমেরিকান।

জানা গেছে, পাবনায় আরেফীর পৈতৃক বাড়ি রয়েছে। মাঝে মধ্যেই তিনি এই বাড়িতে আসতেন। তবে এখানে তার আত্মীয়-স্বজন তেমন কেউ নেই। বাড়ির আশপাশের মানুষ তাকে চেনেন ‘বেলাল’ নামে।

বিজ্ঞাপন

আরেফীকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে গোয়েন্দা পুলিশ (ডিবি) সূত্র জানায়, আরেফী ২৮ অক্টোবরের (পল্টনের বিএনপির সমাবেশ) কর্মসূচির বিষয়ে বিশেষভাবে অবগত ছিলেন না। অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী তাকে বিএনপি অফিসে নিয়ে যান। সেখানে ইশরাকও উপস্থিত ছিলেন।

পরে আরেফীকে তারা জো বাইডেনের উপদেষ্টা ও ডেমোক্রেটিক পার্টির নেতা বলে পরিচয় করিয়ে দেওয়ার পর তিনি সেখানে বক্তব্য দেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন