বিজ্ঞাপন

চট্টগ্রাম নগর আ.লীগের সম্মেলনের রোডম্যাপ চায় কেন্দ্র

May 12, 2024 | 11:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগকে সম্মেলনের রোডম্যাপ ঘোষণা করতে বলেছে কেন্দ্র। তবে কতদিনের মধ্যে সম্মেলন করতে হবে, সেই সময় বেঁধে দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

রোববার (১২ মে) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নগর আওয়ামী লীগের নেতাদের বৈঠকে এ নির্দেশনা এসেছে।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ১৯ মে কেন্দ্রীয় প্রতিনিধি দলের উপস্থিতিতে চট্টগ্রামে মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা হবে। সেই সভায় ইউনিট, ওয়ার্ড ও থানা এবং এরপর নগর আওয়ামী লীগের সম্মেলনের রোডম্যাপ চূড়ান্ত করে ঘোষণা দেওয়া হবে। একইসঙ্গে সেই রোডম্যাপ দলীয় সভাপতিকে অবহিত করা হবে। সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত থাকবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, বিকেল ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত কেন্দ্রের সঙ্গে নগর আওয়ামী লীগের বৈঠক হয়েছে। কেন্দ্রের পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও বাহাউদ্দিন নাছিম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কেন্দ্রের আমন্ত্রণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সকল সহসভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক এবং নগরীর আসনগুলোর সংসদ সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

জানতে চাইলে নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন সারাবাংলাকে বলেন, ‘কেন্দ্র থেকে ইউনিট, ওয়ার্ড, থানা ও নগর আওয়ামী লীগের সম্মেলনের রোডম্যাপ চাওয়া হয়েছে। আমাদের কিছু ইউনিট ও ওয়ার্ডের সম্মেলন হয়েছে। অনেকগুলো এখনো বাকি। থানার সম্মেলন বাকি আছে। সেগুলো কবে নাগাদ শেষ করা যাবে এবং কখন নগর আওয়ামী লীগের সম্মেলন করা যাবে, সে ব্যাপারে ১৯ মে ওয়ার্কিং কমিটির মিটিং থেকে রোডম্যাপ ঘোষণার কথা বলা হয়েছে। তবে কোনো আলটিমেটাম দেওয়া হয়নি। আমাদের আলোচনার বিষয় সভাপতিকে অবহিত করবেন কেন্দ্রীয় নেতারা।’

এর আগে ২০০৫ সালে সর্বশেষ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল। এতে সভাপতি-সাধারণ সম্পাদক হয়েছিলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও কাজী ইনামুল হক দানু।

বিজ্ঞাপন

দানু মারা যাবার পর ২০১৩ সালে কেন্দ্র থেকে একটি কমিটি ঘোষণা করা হয়। ওই সময় মহিউদ্দিনকে সভাপতি ও আ জ ম নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ২০১৭ সালের ১৫ ডিসেম্বর মহিউদ্দিনের মৃত্যুর পর প্রথম সহসভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী পান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব। গত বছর তাকে ভারমুক্ত করা হয়েছে।

২০২১ সালের শেষ দিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তৃণমূলের সম্মেলন শুরু হয়। কিন্তু এ সম্মেলন নিয়ে নেতারা দুভাগে বিভক্ত হয়ে পড়েন। এর ফলে চট্টগ্রাম নগরীতে আওয়ামী লীগের ১৩২টি ইউনিট, ৪৪ ওয়ার্ড ও ১৫টি সাংগঠনিক থানার মধ্যে শুধু কিছু ইউনিট ও ওয়ার্ড ছাড়া আর কোথাও সম্মেলন সম্ভব হয়নি। তবে ওয়ার্ড-ইউনিটের সম্মেলনগুলো নিয়েও বিতর্ক আছে।

এ অবস্থায় দফায় দফায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও সেটা হয়নি। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ২০২২ সালে ১ অক্টোবর, ৪ ডিসেম্বর ও ১৮ ডিসেম্বর এবং সর্বশেষ গত বছরের ৩১ জুলাই চার দফায় নগর সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও সেই সম্মেলন আলোর মুখ দেখেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন