বিজ্ঞাপন

ফ্লোরেন্স নাইটিঙ্গেলের আদর্শ অনুসরণ করে নার্সদের কাজ করার আহ্বান

May 12, 2024 | 4:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যেকোনো হাসপাতালে নার্সদের কাছ থেকে রোগীরা ভালো ব্যবহার প্রত্যাশা করেন। নার্সরা সঠিকভাবে কাজ করলে রোগীর চিকিৎসা সহজ হয়ে যায়। তাই সারা বিশ্বের নার্সদের জন্য আদর্শ ফ্লোরেন্স নাইটিঙ্গেলের আদর্শ অনুসরণ করে নার্সদের কাজ করতে হবে।

বিজ্ঞাপন

রোববার (১২ মে) সকাল ১১টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-২-এর ডা. এ জি এম চৌধুরী মিলনায়তনে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

‘আমাদের নার্স আমাদের ভবিষ্যৎ, অর্থনৈতিক শক্তি নার্সিং সেবার ভিত্তি’— এই প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্সেস দিবস। দিবসটি উপলক্ষে এর আগে সকাল ৯টায় ঢাকা মেডিকেল কলেজ প্রঙ্গণে র‍্যালি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) উপাধ্যক্ষ অধ্যপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার বলেন, নার্সরা একটি হাসপাতালে আয়নাস্বরূপ। একজন রোগী যখন হাসপাতালে ভর্তি হন, সর্বপ্রথম নার্সদের সামনেই আসেন। আপনাদের হাসিমুখ ও ভালো ব্যবহার তারা আশা করেন। অনেক সময় জানতে পারি, অনেকেই রোগীর সঙ্গে ভালো করে কথা বলেন না। মোবাইল নিয়েই বেশি ব্যস্ত থাকেন। মোবাইলটা খুব মারাত্মক ক্ষতি করছে। দুয়েকজনের জন্য সবার বদনাম হয়। আমাদের এখান থেকে উঠে আসতে হবে।

বিজ্ঞাপন

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, সবার জায়গা থেকে সব রোগীর সঙ্গে ভালোভাবে হাসিখুশিভাবে বলতে হবে। ঢাকা মেডিকেলে দুই হাজার সাত শ নার্স কাজ করেন। দুয়েকজনের দোষত্রুটি থাকবে। নিজেরা সংশোধন হয়ে যাবেন। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের আদর্শকে ধারণ করে কাজ করলে আমার মনে হয় কোনো নেতিবাচক ধারণা হবে না।

অনুষ্ঠানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী স্বাস্থ্যব্যবস্থার অনেক উন্নতি করেছেন। তিনি নার্সবান্ধব। এখনো অনেক নার্স বেকার আছেন। তাদের সরকারি চাকরি দিয়ে চিকিসার উন্নতি করতে হবে। বিদেশে গিয়ে দেখেছি সেখানে নার্সদের সেবা ও তাদের স্থান অনেক উঁচুতে। সেই স্থানে আমাদের নার্সদেরও যেতে হবে। স্বাস্থ্যব্যবস্থাকে উন্নত করতে আমরা সবাই একসঙ্গে কাজ করব। আপনাদের ন্যায্য দাবিগুলো অবশ্যই প্রধানমন্ত্রী শুনবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, আজকের দিনটি নার্সদের জন্য আনন্দের ও গৌরবের। একটি হাসপাতালের জরুরি বিভাগ দিয়ে রোগী ভর্তি হয়ে নার্সদের সামনে আসে। এর মধ্যে ওই রোগীর সঙ্গে অনেকেই ভালোভাবে কথা বলেন, ভালো সেবা দেন। আবার অনেকেই দুর্ব্যবহার করেন, কর্কশ ভাষায় কথা বলেন। তবে এটা খুব কম। এই পরিমাণ এক মণ দুধের মধ্যে একফোটা লেবুর মতো।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক নার্সেস দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক কারিমা খাতুন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সুপারভাইজর হারুন অর রশীদ দিপু।

অনুষ্ঠানে ঢামেক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. আহম্মেদ হোসেন হারুন, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়শনের (বিএমএ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি মো. কামাল হোসেন পাটোয়ারীসহ নার্সিং অফিসাররা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএসআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন