বিজ্ঞাপন

ফরমালিনের পক্ষে বক্তব্য, বিএসএফএ’র চেয়ারম্যানের পদত্যাগ দাবি

May 29, 2018 | 3:00 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিষমুক্ত খাবার নিশ্চিতের দায়িত্বে যারা- সেই কর্তৃপক্ষই যদি ভেজাল খাদ্যপণ্যের পক্ষে সাফাই গায়, তবে জনসাধারণের কী হবে? এমন প্রশ্ন রেখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএসএফএ) এর চেয়ারম্যান মো. মাহফুজুল হকের পদত্যাগ দাবি করেছেন জনস্বাস্থ্য ও অধিকার সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২৯ মে) দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে খাদ্যে রাসায়নিক মেশানো সংক্রান্ত বক্তব্য প্রত্যাহারের দাবি করে মাহফুজুল হকের পদত্যাগ দাবি করা হয়। বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ওই অনুষ্ঠানের আয়োজন করে।

মিট দ্য প্রেসে বলা হয়, গত ২৩ মে বিএসএফএ’র চেয়ারম্যান মো. মাহফুজুল হক রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্ট্যাডিজ মিলনায়তনে ‘মৌসুমী ফল পাকাতে বিভিন্ন রাসায়নিকের ব্যবহার ও জনস্বাস্থ্য’ বিষয়ক একটি কর্মশালায় অংশ নেন।

বিজ্ঞাপন

পবার ভাষ্য, ওই কর্মশালায় মাহফুজুল হক গুরুত্ব দিয়ে বলেন, ‘কার্বাইড বা ইথোফেন দিয়ে পাকানো ফল স্বাস্থের জন্য ক্ষতিকর নয়। আর ফরমালিন নিয়ে অতীতে যেসব কর্মকাণ্ড হয়েছে, তার পুরোটাই ভুল।’

পবার মঙ্গলবারের এই অনুষ্ঠানে তার ওই বক্তব্যকে দেশের প্রচলিত আইন ও বৈজ্ঞানিক পদ্ধতির সম্পূর্ণ বিপরীত বলে দাবি করা হয়। বক্তরা বলেন, নিরাপদ খাদ্য ও খাদ্য মান রক্ষা ও বাজার মূল্য নিশ্চিতে বাংলাদেশে প্রায় ২৫টির মতো আইন সরাসরি যুক্ত রয়েছে। এ সব আইন মানুষের খাদ্য উৎপাদন পূর্ববর্তী ও পরবর্তী মান নিয়ন্ত্রণের সঙ্গে জড়িত।

বক্তারা বলেন, নিরাপদ খাদ্য আইন -২০১৩ বাস্তবায়নে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়। সেই সংস্থার চেয়ারম্যানই যখন আইন পরিপন্থী কথা বলেন, তখন দেশের জনস্বাস্থ্য যে কোন দিকে যাচ্ছে তা আর বুঝতে বাকি থাকে না। তিনি এমন পদে থেকে কীভাবে এমন বক্তব্য দিলেন? জনস্বাস্থ্যের কথা চিন্তা না করে কাদের স্বার্থের কথা চিন্তা করছেন? তাকে তার বক্তব্য প্রত্যাহার করে ওই পদ থেকে পদত্যাগ করতে হবে।’

বিজ্ঞাপন

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সঞ্চালনে মিট দ্য প্রেসে ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক, নিরাপদ খাদ্য বিষয়ক জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক ডা. লেলিন চৌধুরীসহ অন্যরা বক্তব্য রাখেন।

সারাবাংলা/এমএস/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন