বিজ্ঞাপন

স‌্যাটেলাইট প্রযুক্তিতে দক্ষতা বাড়াতে ফ্রান্সের সহযোগিতার আগ্রহ

May 13, 2024 | 9:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স‌্যাটেলাইট প্রযুক্তি বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্স। ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি ম্যাসদুপুই এ আগ্রহের কথা জানান। সাক্ষাতে ফরাসি স‌্যাটেলাইট প্রতিষ্ঠান এয়ারবাসের মাধ্যমে বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি উঠে আসে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ মে) সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ফরাসি রাষ্ট্রদূত। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সাক্ষাতে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশেষ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে মতবিনিময় করেন প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বন্ধুপ্রতিম দুই দেশের চমৎকার সম্পর্কের কথা তুলে ধরে বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু ফ্রান্স। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সফরে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।

চলতি মাসে ফ্রান্সের প্রযুক্তি উৎসব মেলায় বাংলাদেশ প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মেলায় বাংলাদেশের প্রযুক্তিগত সম্ভাবনা তুলে ধরা হবে। মেলায় ফ্রান্সের ১২০টি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক হবে।

বিজ্ঞাপন

এ ছাড়াও এআই, রোবটিক্স, ব্লকচেইন, সাইবার নিরাপত্তা ইত‌্যাদি বিষয়ে দক্ষ নাগরিক তৈরির লক্ষ‌্যে ফ্রান্সের প্রতিষ্ঠিত ‘স্কুল ফোরটি টু’র সঙ্গে কাজ করার আশাবাদ ব‌্যক্ত করেন জুনাইদ আহমেদ পলক।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন